স্পোর্টস ডেস্ক

২৭ জুলাই, ২০২০ ১১:৫১

টানা নবম লিগ জয় জুভেন্টাসের

সাম্পদোরিয়ার বিপক্ষে আজ জিতলেই ইতিয়ালিয়ান সিরি আ'র শিরোপা নিশ্চিত জুভেন্টাসের এমন পরিসংখ্যান সামনে নিয়ে খেলতে নামে ক্রিস্টিয়ানো রোনালদোরা। আর শিরোপা জয়ের উদ্দেশ্যেই পাওলো দিবালা-ক্রিস্টিয়ানো রোনালদোরা অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে আতিথ্য দেয় সাম্পদোরিয়াকে। সাম্পদোরিয়াকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে টানা ৯ম বারের মতো সিরি আ'র শিরোপা জয় করল তুরিনের বুড়িরা। আর দুই বছরে এটি ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বিতীয় সিরি আ শিরোপা।

রোববার (২৬ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে ঘরের মাঠে সাম্পদোরিয়াকে আতিথ্য দেয় জুভেন্টাস।

লকডাউন পরবর্তী সময়ে দুর্দান্ত ফর্মে ক্রিস্টিয়ানো রোনালদো এবং পাওলো দিবালা। পুনরায় সিরি আ মাঠে গড়ানোর পর জুভেন্টাসের খেলা ১০ ম্যাচের মধ্যে ৮টিতেই গোল করেছেন রোনালদো। আর এই ১০ ম্যাচে রোনালদোর মোট গোল সংখ্যা ১০টি, সঙ্গে আছে একটি অ্যাসিস্টও। গত ম্যাচে উদিনেসের বিপক্ষে হারের আগে লাৎজিওর বিপক্ষে জোড়া গোলে জুভেদের জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে আরও কিছু রেকর্ডে নিজের নাম লিখিয়েছিলেন রোনালদো। সিরি আ'র ইতিহাসে সবচেয়ে দ্রুততম খেলোয়াড় হিসেবে ছুঁয়েছেন ৫০ গোলের রেকর্ড। আর সেই সঙ্গে ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে নতুন এক রেকর্ডে নাম লিখিয়েছেন। একমাত্র খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা এবং ইতালিয়ান সিরি আ'তে ৫০ কিংবা তারও অধিক গোলের রেকর্ড ছুঁয়েছেন তিনি।

এদিকে ইউরোপের সেরা পাঁচ লিগের ভেতর রোনালদোর গোল সংখ্যা তৃতীয় সর্বোচ্চ। তার আগে আছে কেবল বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি। পোলিশ এই স্ট্রাইকারের গোল সংখ্যা ৩৪। তবে রোনালদোর সামনে লেভান্ডোফস্কিকে স্পর্শ করার বাঁ ছাড়িয়ে যাওয়ার জন্য সামনে রয়েছে তিনটি ম্যাচ। রোনালদোর সঙ্গে ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের দৌড়ে রয়েছেন আরেক সিরি আ'র স্ট্রাইকার কাইরো ইম্মোবিল। এদিন লাৎজিওর হয়ে হ্যাটট্রিক করে লেভান্ডোফস্কিকে স্পর্শ করেছেন গোল সংখ্যায়।

সাম্পদোরিয়ার বিপক্ষে জয়ে সিরি আ'তে রোনালদোদের পয়েন্ট সংখ্যা দাঁড়ায় ৮৩। আর এরপর নিজেদের বাকি থাকা দুই ম্যাচ যদি জুভেরা হেরেও বসে আর অপরদিকে দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলান সব ম্যাচ জিতলেও শিরোপা উঠছে জুভেন্টাসের ঘরেই। গাণিতিক হিসাব বলছে ইন্টার নিজেদের বাকি ম্যাচগুলো জিতলে তাদের সর্বোচ্চ পয়েন্ট সংখ্যা হতে পারে ৮২। অন্যদিকে এই ম্যাচ জিতে জুভেদের পয়েন্ট সংখ্যা ৮৩।

সাম্পদোরিয়ার বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত শুরু করে ক্রিস্টিয়ানো রোনালদোরা। একের পর এক আক্রমণে কাঁপন ধরিয়ে দেয় সাম্পদোরিয়ার রক্ষণ, তবে এতকিছুর পরেও গোলের দেখা মিলছিল না জুভেদের। অবশেষে প্রথমার্ধের নির্ধারিত সময়ের পর যোগ করা অতিরিক্ত সময়ে গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর তাতেই ১-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় জুভেরা।

বিরতিত থেকে ফিরে আরও দুর্দান্ত জুভে, আক্রমণ ধার তখনও বেড়েই চলেছে। বিরতি থেকে ফিরে গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ২২ মিনিট। ক্রিস্টিয়ানো রোনালদোর নেওয়া শট সাম্পদোরিয়ার গোলরক্ষক ফিরিয়ে দিলে বল পান ফেড্রিকো বার্নার্দেস্কি। আর সেখান থেকে গোল করে দলকে ২-০'তে এগিয়ে নেন। আর তখনই অনেকটা নিশ্চিত হয়ে যায় জুভেদের জয়।

এরপর ম্যাচের ৮৯তম মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট করেন রোনালদো। পেনাল্টি স্পট থেকে গোল করতে ব্যর্থ হলে জুভেন্টাসের ৩-০'তে এগিয়ে যাওয়া আর হয়নি। অন্যদিকে ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার লড়াইয়ে পিছিয়ে পড়লেন রোনালদো। তবে নিজে পিছিয়ে পড়লেও জুভেদের হয়ে শিরোপা নিশ্চিত করেই মাঠ ছাড়লেন পর্তুগিজ যুবরাজ।

আপনার মন্তব্য

আলোচিত