সিলেটটুডে ডেস্ক

৩০ জুলাই, ২০২০ ২১:২৭

ড্রিবলিংয়ে নেইমারই বিশ্বসেরা, বলছেন বেনজেমা

এই মুহূর্তের বিশ্বসেরা ফুটবলার হিসেবে আলোচনায় আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তাদের পাশাপাশি মাঝেমাঝে উচ্চারিত হয় নেইমারের নাম। সেরাদের এখনকার তালিকায় নেইমারকে তিন নম্বরে রাখেন ফুটবল বিশেষজ্ঞ ও ভক্তরা। তবে রোনালদো কিংবা মেসি নয় এই মুহূর্তের বিশ্বসেরা ড্রিবলারের নাম নেইমার; এমনটাই বলছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদ তারকার কাছে নেইমার দুনিয়ার সেরা ড্রিবলার।

পিএসজি তারকার ড্রিবলিং সামর্থ্য নিয়েও কোনো প্রশ্ন চলে না। জন্মগত না হলে লাতিন ফুটবলারদের ড্রিবলিং ইউরোপিয়ানদের তুলনায় সহজাত। ব্রাজিলিয়ান তারকাও তেমনই। বল নিয়ে দুই পা চলে ছুরির মতো। রক্ষণভাগ চিরে ফেলেন অনায়াসে। এ নতুন কিছু না। গারিঞ্চা, রিভেলিনো, জর্জ বেস্ট, ইয়োহান ক্রুইফ, ডিয়েগো ম্যারাডোনাদের পরম্পরা ধরেই এই কৌশল আয়ত্ত করেছেন ফুটবলাররা। এখন সেই পরম্পরা ধারণকারীদের মধ্যে নেইমারকেই সেরা বলে মানেন বেনজেমা। অথচ রিয়ালে তিনি দীর্ঘদিন খেলেছেন রোনালদোর সঙ্গে। পর্তুগিজ তারকাকে দেখেছেন সবচেয়ে কাছ থেকে। আর মেসিকেও কাছ থেকে দেখেছেন প্রতিপক্ষ হিসেবে। বার্সেলোনায় অন্তত নেইমারের তুলনায় মেসিকে অনেক দিন ধরেই দেখছেন ফরাসি তারকা। তবু তার কাছে নেইমারই সেরা।

বেনজেমা মনে করেন, নেইমারের ড্রিবলিং সামর্থ্যের কাছাকাছিও নেই কোনো ফুটবলার। তার ইউটিউব চ্যানেলে প্রশ্নটা রেখেছিলেন এক সমর্থক—নিজের পছন্দের সেরা পাঁচ ড্রিবলারের নাম বলুন? বেনজেমা জবাব সেরেছেন এক কথায়, ‘নেইমারই। আর কেউ নেই।’ এ বছর বেনজেমার ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা দেখেছিলেন অনেকেই। রিয়াল মাদ্রিদের লিগ জয়ে দারুণ ভূমিকা রেখেছেন এ স্ট্রাইকার। কিন্তু করোনা মহামারির জন্য এ বছর পুরস্কারটি দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী।

বেনজেমা বলছেন, ‘অবশ্যই ব্যালন ডি’অর জিততে ইচ্ছা করে। ছোটবেলা থেকেই এ স্বপ্ন দেখি। কিন্তু এ নিয়ে ঘোরের মধ্যে থাকিনা, জয়ের এত আকুতিও নেই। তবে প্রতিযোগিতামূলক খেলায় তো এসব নিয়ে ভাবতেই হয়।’

রিয়ালের বর্তমান কোচ জিনেদিন জিদানের সঙ্গে খেলার স্বপ্ন দেখেন বেনজেমা। এমন কেউ আছেন যার সঙ্গে খেলার স্বপ্ন দেখেন—এ প্রশ্নের জবাবে জিদানের কথা বলেন বেনজেমা। ৩২ বছর বয়সী এ তারকাকে দুনিয়ার অন্যতম সেরা ‘নম্বর নাইন’ হিসেবে দেখা হলেও এ নিয়ে তার অভিব্যক্তি খুব স্বাভাবিক, ‘(জার্সি নম্বর) ৯ কিংবা ১০ দিয়ে কিছু যায় আসে না। দুনিয়ার সেরা খেলোয়াড় হতে পারাই মূল কথা।’

আপনার মন্তব্য

আলোচিত