স্পোর্টস ডেস্ক

০১ আগস্ট, ২০২০ ১৪:৩১

আইপিএল আয়োজনে ২৪০ পাতার নির্দেশাবলী

আইপিএলে ক্রিকেটারদের সুরক্ষার ব্যাপারে কোনোরকম ঝুঁকি নিতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড (‌বিসিসিআই)‌। সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া কোটিপতি ক্রিকেট লিগের জন্য ২৪০ পাতার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (‌এসওপি)‌ তৈরি করেছে বোর্ড।

আরব দেশে ফ্রাঞ্চাইজিসহ ক্রিকেটারদের কী কী নির্দেশ মেনে চলতে হবে, ২৪০ পাতার এই এসওপিতে সেসব বিস্তারিতভাবে জানানো হয়েছে। রোববার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে আইপিএল সূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণার পরই ফ্র্যাঞ্চাইজিদের এই এসওপি দিয়ে দেওয়া হবে।

সূত্রের খবর, ভারতে ক্রিকেটারদের একত্রিত হওয়ার সময় থেকেই এই নির্দেশ মেনে চলতে হবে। সম্প্রতি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ সফলভাবে আয়োজন করেছে। জানা গিয়েছে, ইসিবির সেই এসওপি-‌র ওপর ভিত্তি করেই ভারতীয় বোর্ড এই ২৪০ পাতার নির্দেশাবলী তৈরি করেছে।

বিজ্ঞাপন

বর্তমান পরিস্থিতিতে দীর্ঘদিন পরিবারের থেকে দূরে থাকা এবং আইপিএলের চাপ ক্রিকেটারদের ওপর একটা প্রভাব ফেলবেই। এক্ষেত্রে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে কী করণীয় তা জানতে চেয়েছে কিছু ফ্র্যাঞ্চাইজি।

বিসিসিআইয়ের এক কর্তার কথায়, ‘‌এসওপি-তে যাবতীয় তথ্য থাকছে। নিশ্চয়ই কোনও হেল্পলাইন নম্বর থাকবে, সমস্যা হলে ক্রিকেটাররা যেখানে যোগাযোগ করে প্রয়োজনীয় সাহায্য পাবেন। সাহায্যের জন্য বিশেষজ্ঞরা থাকবেন।’‌

এ প্রসঙ্গে এক ফ্যাঞ্চাইজি কর্তা বলেছেন, ‘‌মানসিক স্বাস্থ্যের বিষয়ে বোর্ড কোনও হেল্পলাইন নম্বর তৈরি করলে সেটা সত্যিই প্রশংসনীয় পদক্ষেপ।’‌

আপনার মন্তব্য

আলোচিত