স্পোর্টস ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০২০ ০২:০০

পর্তুগালের জার্সিতে রোনালদোর ১০০

ইতিহাসের দ্বিতীয় ফুটবলার এবং প্রথম ইউরোপীয় ফুটবলার হিসেবে জাতীয় দলের হয়ে শততম গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

মঙ্গলবার উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্যায়ের ম্যাচে সুইডেনের বিপক্ষে এই কৃতিত্ব গড়েন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। ম্যাচে রোনালদো আরও একটি গোল করেন। এই ম্যাচের জোড়া গোলসহ জাতীয় দলের জার্সিতে তার করা গোলসংখ্যা এখন ১০১।

এই ম্যাচের আগে ৩৫ বছর বয়েসি রোনালদো পর্তুগালের জার্সিতে করেন ১৬৪ ম্যাচে ৯৯টি। সুইডেনের বিপক্ষে ম্যাচের ৪৫তম মিনিটে তিনি কাঙ্ক্ষিত শততম গোলের দেখা পান। এখন রোনালদোর সামনে কেবল রয়েছেন ১৪৯ ম্যাচে ১০৯ গোল ইরানের ফুটবলার আলী দাই।

পায়ের আঙুলে সংক্রমণ থাকায় প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে পারেননি রোনালদো। ওই ম্যাচ পর্তুগাল জেতে ৪-১ গোলে।

১০১ গোলের মধ্যে রোনালদো সবচেয়ে বেশি (৭টি) গোল করেছেন সুইডেন ও লিথুয়ানিয়ার বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি করে গোল অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া, লুক্সেমবার্গ - এর বিপক্ষে। বিশ্বকাপ জিতেছে বা ফাইনাল খেলেছে, এমন দলগুলোর বিপক্ষে রোনালদোর গোল - নেদারল্যান্ডস ও হাঙ্গেরি (৪), স্পেন (৩), আর্জেন্টিনা (১), ক্রোয়েশিয়া (১)।

২০০৩ সালের আগস্টে লুইজ ফেলিপে স্কলারির অধীনে কাজাখস্তানের বিপক্ষে অভিষিক্ত রোনালদো এই ১০১ গোলের মধ্যে মাত্র ১৭টি গোল করেছেন প্রীতি ম্যাচে। বিশ্বকাপ বাছাইপর্বে ৩৮ ম্যাচ খেলে গোল করেছেন ৩০টি। ইউরো বাছাইপর্বে ৩৫ ম্যাচ খেলে রোনালদোর গোল ৩১টি। ইউরোতে ২১ ম্যাচ খেলে ৯ গোল করেছেন, বিশ্বকাপে ১৭ বার মাঠে নেমে গোল করেছেন সাতবার। কনফেডারেশনস কাপের চার ম্যাচে দুই গোল করা রোনালদো উয়েফা নেশনস লিগে তিন ম্যাচ খেলে গোল করেছেন পাঁচটি। যে পাঁচ গোলের সর্বশেষ দুটো এসেছে গত রাতে। ১৬৫ ম্যাচ খেলা রোনালদোর ম্যাচপ্রতি গোলের হার ০.৬১।

আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রোনালদো দ্বিতীয়, সবার উপরে আছেন ইরানের আলী দাইয়ি ১০৯। রোনালদোর পরে আছেন হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস (৮৪), জাম্বিয়ার গডফ্রে চিতালু (৭৯), ইরাকের হুসেইন সাঈদ (৭৮)। এই সময়ে ফুটবল খেলছেন এমন তারকাদের মধ্যে রোনালদোর পরেই আছেন ভারতের সুনীল ছেত্রী (৭২), আর্জেন্টিনার লিওনেল মেসি (৭০) ও ব্রাজিলের নেইমার (৬১)।

আপনার মন্তব্য

আলোচিত