স্পোর্টস ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০২০ ১২:৩৭

রেফারির বর্ণবাদী মন্তব্যে মাঠ ছাড়েন নেইমার-এমবাপেরা

ম্যাফ অফিসিয়ালের বর্ণবাদী মন্তব্যে পরিত্যক্ত হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচ। তুরস্কের ক্লাব বাশাকশেহির এবং পিএসজির মধ্যকার মঙ্গলবারের রাতের ম্যাচে রেফারি বাশাকশেহিরের সহকারী কোচের উদ্দেশ্যে বর্ণবাদী মন্তব্য করার প্রতিবাদে মাঠ ছাড়েন নেইমার-এমবাপেসহ দুই দলের খেলোয়াড়েরা।

পিএসজির মাঠে কাল পিএসজি-বাশাকশেহিরের ম্যাচের ১৪ মিনিটে এই খেলা বন্ধ হয়ে যায়। ম্যাচটির রেফারি, দুই সহকারী রেফারি ও চতুর্থ রেফারি সবাই ছিলেন রোমানিয়ান। ১৪তম মিনিটে বাশাকশেহিরের সহকারী কোচ ও সাবেক ক্যামেরুন ফরোয়ার্ড পিয়ের ওয়েবোকে দেখাতে গিয়ে চতুর্থ রেফারি সেবাস্তিয়ান কোলতেসকু ‘ওই কালো লোকটা’ বলে সম্বোধন করেন। সেটি বুঝতে পেরেই রেগে যান ওয়েবো। ‘সে কালো লোক বলতে পারে না’ বলে চেঁচাতে থাকেন!

সে সময়ে বাশাকশেহিরের বেঞ্চে থাকা সেনেগালিজ স্ট্রাইকার ডেম্বা বা রেফারির কাছে কৈফিয়ত চান। টিভিতে শোনা যায়, তিনি ইংরেজিতে বলছেন, ‘আপনি যখন কোনো ফরসা ব্যক্তিকে ডাকেন, তখন তো বলেন না “ওই যে সাদা লোকটা”। আপনি তখন বলেন, “ওই লোকটা।” তাহলে কালো ব্যক্তির ক্ষেত্রে কেন “কালো লোকটা” বলছেন?’ কোলতেসকু তখন বলেন, ‘আমরা একে অন্যের সঙ্গে রোমানিয়ান ভাষায় কথা বলছিলাম।’

কিলিয়ান এমবাপ্পে তখন বলেন, ‘চতুর্থ রেফারি যদি এটা বলে থাকেন, তাহলে তাকে সরে যেতে হবে।’ পিএসজি ডিফেন্ডার প্রেসনেল কিমপেম্বে জানিয়ে দেন, ‘তিনি সত্যিই এটা বলেছেন? তাহলে আর কথা নয়! আমরা ড্রেসিংরুমে চলে যাচ্ছি।’ মিনিট দশেক বচসার পর দুই দলের খেলোয়াড়েরা মাঠ ছেড়ে যান।

স্প্যানিশ দৈনিক এএস জানাচ্ছে, এ নিয়ে রেফারি ও দুই দলের মধ্যে যখন পরিস্থিতি শান্ত করে খেলা মাঠে ফেরানোর চেষ্টা চলছে, তখন নেইমার ও এমবাপ্পে যান রেফারির কাছে। নেইমার সোজা জানিয়ে দেন, ‘আমরা এই রেফারির অধীনে খেলব না।’
এমবাপ্পেও তার সঙ্গে একমত পোষণ করেন, ‘এই চেহারাটা সরে না যাওয়া পর্যন্ত আমরা খেলব না।’

উয়েফার নিয়মে সাধারণত কোনো ক্লাব খেলতে অস্বীকৃতি জানালে তাদের ৩-০ গোলে হার মেনে ম্যাচ পরিত্যক্ত করতে হয়, ওই ক্লাবকে ২ লাখ ৫০ হাজার ইউরো জরিমানাও করতে হয়। কিন্তু কালকের ঘটনাটা অন্য রকম। উয়েফা জানিয়েছে, ‘অনন্য একটা সিদ্ধান্তে বুধবার (আজ) ভিন্ন এক দল রেফারির অধীনে ম্যাচটার বাকি থাকা সময় খেলা হবে।’ এ ঘটনায় তদন্ত করা হবে বলেও বিবৃতিতে জানিয়েছে উয়েফা।

নেইমার এনিয়ে টুইট করেছেন, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’ এমবাপ্পের টুইট, ‘বর্ণবাদকে “না” বলুন। মি. ওয়েবো, আমরা আপনার পাশে আছি।’ উয়েফার বর্ণবাদবিরোধী স্লোগানের লোগোর ছবি দিয়ে ‘বর্ণবাদকে “না” বলুন’ টুইট করেছে বাশাকশেহির। সেটি রিটুইট করেছে পিএসজিও।

বাশাকশেহিরের সভাপতি গোকসেল গুমুসদাগ তুর্কি চ্যানেল টিআরটি স্পোরে বলেছেন, ‘চতুর্থ রেফারি সবার সামনে “নিগ্রো” শব্দটা ব্যবহার করেছে। মাঠ থেকে এই রেফারিকে সরানো হলেই কেবল আমরা মাঠে নামব।’

আপনার মন্তব্য

আলোচিত