স্পোর্টস ডেস্ক

০৬ জানুয়ারি, ২০২১ ১১:৩৯

ইতিহাসে প্রথমবার টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে নিউ জিল্যান্ড

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচটি না হারলেই টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠবে নিউ জিল্যান্ড ক্রিকেট দল এ কথা আগেই জানা ছিল। কিউইদের হারানো দূরে থাক, ড্রও করতে পারেনি পাকিস্তান। হেরেছে ইনিংস এবং ১৭৬ রানের বিশাল ব্যবধানে। এই জয়ে ইতিহাসে প্রথমবারের মতো আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে কিউইরা।

ক্রাইস্টচার্চে ম্যাচের চতুর্থ দিনে কিউইদের আরও একবার ব্যাটিংয়ে পাঠাতে পাকিস্তানকে করতে হতো ৩৫৪ রান। কিন্তু ফলোঅন করতে নামা সফরকারীদের ইনিংস শেষ হয়েছে মাত্র ১৮৬ রানেই।

বিজ্ঞাপন

আগের দিন ফলোঅন করতে নেমে দিনশেষে ৮ রান তুলতেই ১ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। এরপর চতুর্থ দিনেও কিউই বোলারদের দাপটের সামনে টিকতেও পারেননি পাকিস্তানি ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৩৭ রান করে এসেছে আজহার আলী এবং জাফর গোহরের ব্যাট থেকে।

বল হাতে রীতিমত আগুন ঝরিয়েছেন কিউই পেসার কাইল জেমিয়েসন। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৪৮ রান খরচে ৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। ৩ উইকেট গেছে ট্রেন্ট বোল্টের দখলে। বাকি উইকেটটি নিয়েছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন!

বিজ্ঞাপন

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৯৭ রান তুলেছিল পাকিস্তান। জবাবে ৬ উইকেট হারিয়ে ৬৫৯ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। উইলিয়ামসন করেন ডাবল সেঞ্চুরি এবং হেনরি নিকোলস ও ডেরিল মিচেলের ব্যাট থেকে আসে দুটি অনবদ্য সেঞ্চুরি।

এই ম্যাচটি কিউই অধিনায়ক উইলিয়ামসনের জন্য বিশেষ হয়ে থাকবে। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠার পর এই এক ম্যাচেই উইলিয়ামসন যৌথভাবে ব্র্যান্ডন ম্যাককালামের সঙ্গে কিউইদের রেকর্ড ৪টি ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন। এছাড়া নিউজিল্যান্ড অধিনায়ক হিসেবে রেকর্ড ৩টি ডাবল সেঞ্চুরির (ম্যাককালাম ও স্টিভেন ফ্লেমিংয়ের সঙ্গে) রেকর্ডও স্পর্শ করেছেন তিনি। এর বাইরে টেস্টে ৭ হাজার টেস্ট রানের মাইলফলকেও পৌঁছান উইলিয়ামসন। এই কীর্তি গড়তে তিনি লারা, পন্টিং, এবি ডি ভিলিয়ার্সদের চেয়েও তিনি ছিলেন দ্রুততম।

বিজ্ঞাপন

এই জয়ে ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে পৌঁছে গেছে নিউ জিল্যান্ড। এছাড়া ১০০'র বেশি রেটিং রয়েছে আর মাত্র দুইটি দেশের। যথাক্রমে ১১৪ ও ১০৬ রেটিং নিয়ে তৃতীয়, চতুর্থ অবস্থানে রয়েছে ভারত ও ইংল্যান্ড। চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নিজেদের রেটিং বাড়ানোর সুযোগ রয়েছে দল দুটির সামনে।

এদিকে এবারের আপডেটে দুঃসংবাদ রয়েছে বাংলাদেশের জন্য। রেটিংয়ের হিসেবে বাংলাদেশকে দশ নম্বরে নামিয়ে নয়ে উঠে গেছে আফগানিস্তান। তাদের নামে পাশে রয়েছে ৫৭ রেটিং। যেখানে বাংলাদেশের রয়েছে সবার চেয়ে কম, মাত্র ৫৫ রেটিং পয়েন্ট।

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ১ম ইনিংস: ২৯৭/১০ (আজহার আলী ৯৩, মোহাম্মদ রিজওয়ান ৬১; জেমিয়েসন ৬৯/৫, টিম সাউদি ৬১/২)

পাকিস্তান ২য় ইনিংস: ১৮৬/১০ (আজহার ৩৭, জেমিয়েসন ৪৮/৬, বোল্ট ৪৩/৩)

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৬৫৯/৬ ডি. (উইলিয়ামসন ২৩৮, হেনরি নিকোলস ১৫৭, ডেরিল মিচেল ১০২*; শাহিন আফ্রিদি ১০১/২, মোহাম্মদ আব্বাস ৯৮/২, ফাহিম আশরাফ ১০৬/২)

ফলাফল: নিউ জিল্যান্ড ইনিংস ও ১৭৬ রানে জয়ী
সিরিজ: ২-০ ব্যবধানে জয়ী নিউ জিল্যান্ড

ম্যাচ সেরা: জেমিয়েসন
সিরিজ সেরা: উইলিয়ামসন

আপনার মন্তব্য

আলোচিত