সিলেটটুডে ডেস্ক

২০ জানুয়ারি, ২০২১ ১৭:১৮

ফেরার ম্যাচেও আপনরূপে সাকিব

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৯ বিশ্বকাপে। লর্ডসে পাকিস্তানের বিপক্ষে জুলাইয়ের ওই ম্যাচের পরে গেছে দীর্ঘ বিরতি। কিন্তু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আছেন একই রূপে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে ৭.২ ওভার বল করে মাত্র ৮ রান খরচা করে সাকিব তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ চারটি উইকেট। তার দুর্দান্ত বোলিংয়ে সফরকারীরা ধ্বসে গেছে একশ' রানের গন্ডি ছাড়াতেই। আর সাকিব তার ফেরার এই ম্যাচে করেছেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেরা বোলিং।

এর আগে ইংল্যান্ড বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সাকিব করেন তার ক্যারিয়ার সেরা বোলিং। রোজ বোলে ২৯ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন তিন ফরম্যাটে একসঙ্গে বিশ্বের সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়া সাকিব। শেরেবাংলায় ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৭ রানে ৫ উইকেট তার ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং।

বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব নিলেন ৪ উইকেট। এ নিয়ে বাঁ-হাতি স্পিনার তার ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারে নয়বার ৪ উইকেট নিলেন। ২০১১ সালে সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৬ রান খরচা করে নেন ৪ উইকেট। যেটি এখন চারে নেমে গেছে।

এছাড়া সাকিব ফেরার এই ম্যাচে ৪ উইকেট নিয়ে দেশের মাটিতে দেড়শ' উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। ঘরের মাঠে এখন তার উইকেট ১৫৩টি। তার ওপরে আছেন ম্যাকগ্রা, ব্রেটলিদের মতো তারকা বোলাররা। সাকিব তাদের ছাড়িয়ে যাওয়ার খুব কাছে আছেন। কাছে আছেন মাশরাফিকে ছাড়িয়ে দেশের সর্বোচ্চ ওয়ানডে উইকেট নেওয়ার কীর্তি গড়ার। তার জন্য দরকার আর ছয় উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত