স্পোর্টস ডেস্ক

১৮ এপ্রিল, ২০২১ ০৩:৪১

কোপা দেল রে চ্যাম্পিয়ন বার্সেলোনা

প্রথমার্ধে গোল মিসের মহড়া। আক্ষেপ বাড়ছে বুঝি বার্সেলোনার। এই যখন অবস্থা তখন দ্বিতীয়ার্ধে অন্য রূপে দেখা গেল বার্সাকে। মাত্র ১২ মিনিটের ব্যবধানে চার-চারটি গোল করে চ্যাম্পিয়নশিপের খরা কাটাল রোনাল্ড কুমানের দল। আর এরমাধ্যমে দুই বছর পর কোন শিরোপা জিতল বার্সেলোনা।

সেভিয়াতে শনিবার রাতে কোপা দেল রের ফাইনালে আতলেটিকো বিলবাওকে ৪-০ গোলে হারিয়েছে বার্সা। লিওনেল মেসি করেন জোড়া গোল আর একটি করে গোল করেন আঁতোয়ান গ্রিজমান ও ফ্রেঙ্কি ডি ইয়ং। কোপা দেল রেতে বার্সার এটি রেকর্ড ৩১তম শিরোপা। প্রায় দুই বছর পর কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিল। সবশেষ ২০১৮-১৯ মৌসুমের স্প্যানিশ লা লিগার মুকুট উঠেছিল তাদের মাথায়। গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বিলবাওয়ের কাছে ৩-২ গোলে হেরে শিরোপা খুইয়েছিল তারা।

শুরু থেকেই বিলবাওকে চেপে ধরে বার্সেলোনা। প্রথমার্ধের ৮৪ শতাংশ সময়ে বল পায়ে রাখে তারা। বিরতির আগে গোলমুখে তারা শট নেয় সাতটি। বিপরীতে, বিলবাও নিতে পারে কেবল একটি শট।

  • ২ বছর পর বার্সেলোনার প্রথম শিরোপা
  • রোনাল্ড কুমানের কোচিংয়ে বার্সার প্রথম শিরোপা
  • কোপা দেল রের রেকর্ড ৩১ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা

একের পর এক মিসের মহড়ায় প্রথমার্ধে বেঁচে যাওয়া বল্বাও দ্বিতীয়ার্ধের প্রথম আট মিনিটের মধ্যে আরও তিন দফা বেঁচে যায়। এতে সিমোনের যেমন কৃতিত্ব আছে, তেমনি বার্সা খেলোয়াড়দের দায়ও কম নয়।

নান্দনিক আক্রমণে ৬০তম মিনিটে দেখা মেলে কাঙ্ক্ষিত গোলের। মেসি ডান প্রান্তে খুঁজে নেন ডি ইয়ংকে। তিনি ক্রস করেন বিপজ্জনক জায়গায়। এবারে ভুল না করে আলতো টোকায় নিশানা ভেদ করেন বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড গ্রিজমান।

উজ্জীবিত হয়ে ওঠা বার্সা তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে। বাম প্রান্ত থেকে জর্দি আলবার নিখুঁত ক্রসে হেড করে সিমোনকে পরাস্ত করেন ডি ইয়ং। এরপর ম্যাচের ৬৮ ও ৭২তম মিনিটে জোড়া গোল করে বড় ব্যবধানে জয় নিশ্চিত করেন মেসি।

কুমানের কোচিং এটিই কাতালান দলটির প্রথম শিরোপা।

আপনার মন্তব্য

আলোচিত