সিলেটটুডে ডেস্ক:

২৫ এপ্রিল, ২০২১ ২০:১৬

১৩১ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও ক্ষুরধার তামিম ইকবালের ব্যাট। ওয়ানডে মেজাজে অর্ধশতক হাঁকানোর পথে বিশ্বরেকর্ড গড়েছেন এই ওপেনার। ভেঙেছেন ১৩১ বছর আগে গড়া অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের রেকর্ড।

দ্বিতীয় ইনিংসে মাঠে নেমেই দ্রুত গতিতে রান তুলতে থাকেন তামিম। কিন্তু অপরপ্রান্তে বাংলাদেশি ব্যাটসম্যানরা ছিলেন নিষ্প্রভ। সাইফ হাসান বিদায় নেন ১ রান করে। প্রথম ইনিংসে ১৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলা নাজমুল হোসেন শান্ত তো রানের খাতা খোলার আগেই বিদায় নেন। অধিনায়ক মুমিনুল হক ১ রান থেকেই নড়তে পারছিলেন না, অপরদিকে অর্ধশতক হাঁকিয়ে ফেলেন তামিম।

বাংলাদেশের দলীয় রান যখন ৫২, তখন তামিমের অর্ধশতক পূর্ণ হয়। মাত্র ৫৬ বলে অর্ধশতক হাঁকান তামিম। এই ৫০ রান করার পথে তার ব্যাট থেকে আসে ৭টি চার ও ২টি ছক্কা। এটি তামিমের টেস্ট ক্যারিয়ারের ৩০তম অর্ধশতক। দলের বাকি দুই রানের ১ রান ছিল সাইফের এবং ১ রান মুমিনুলের।

দলের অর্ধশতক পার করা ও ব্যাটসম্যানের অর্ধশতক হাঁকানোর সময় রানের ব্যবধানের সবচেয়ে কম রেকর্ড এটিই। এত বছর ধরে এই রেকর্ড যৌথভাবে দখলে ছিল প্রয়াত অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জন জেমস লায়ন্সের। ১৮৯০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে যখন অস্ট্রেলিয়ার দলীয় রান ৫৫ ছিল তখন অর্ধশতক হাঁকিয়েছিলেন লায়ন্স। ২০১৪ সালের আগ পর্যন্ত এই রেকর্ড লায়ন্সের একক দখলেই ছিল।

২০১৪ সালে এই রেকর্ডের পুনারাবৃত্তি করেছিলেন ক্রিস গেইল। পোর্ট অব স্পেইনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান যখন ৫৫ তখন ফিফটি হাঁকিয়েছিলেন এই ক্যারিবিয়ান ওপেনার।

আপনার মন্তব্য

আলোচিত