স্পোর্টস ডেস্ক

২৩ মে, ২০২১ ০২:৫৮

লা লিগার নতুন চ্যাম্পিয়ন আতলেটিকো মাদ্রিদ

রিয়াল মাদ্রিদ, নাকি আতলেটিকো মাদ্রিদ; কে হচ্ছে চ্যাম্পিয়ন- এমন প্রশ্ন দিয়ে শুরু হয়েছিল শেষ রাউন্ডের ম্যাচ। আতলেটিকোর শিরোপা জয় যেখানে ছিল নিজেদের হাতে, অর্থাৎ জিতলেই চ্যাম্পিয়ন সেখানে রিয়ালের জন্যে ছিল কঠিন সমীকরণ; নিজেদের ম্যাচ জেতার পাশাপাশি চেয়ে থাকতে হবে আতলেটিকোর হোঁচটের দিকে। রিয়াল জিতেছে নিজেদের ম্যাচ, কিন্তু পয়েন্ট হারায়নি আতলেটিকো। এরমাধ্যমে সাত বছর পর লা লিগার চ্যাম্পিয়ন হলো আতলেটিকো মাদ্রিদ।

রিয়াল-আতলেটিকো যখন এমন সমীকরণে মাঠে নেমেছিল তখন ম্যাচের ১৮তম মিনিটে গোল খেয়ে বসে আতলেটিকো, প্রতিপক্ষ রিয়াল ভায়োদোলিদ। সের্হিও রামোস গ্যালারিতে বসে আনন্দের খানিকটা প্রকাশও করেছিলেন। এর দুই মিনিট যেতে না যেতেই ভিয়ারিয়াল গোল করে বসে। মুহুর্তেই হাসিটা শুকিয়ে আসে রামোসসহ অন্যদের। শেষমেশ রিয়াল ম্যাচ জিতলেও ওদিকেও জিতে গেছে আতলেটিকো মাদ্রিদও।

ভায়োদোলিদের মাঠে ম্যাচটা শেষ পর্যন্ত ২-১ গোলে জিতে সব সমীকরণ পরিষ্কার করে আতলেতিকোই। রিয়ালকে পয়েন্ট টেবিলে পেছনে ফেলে ২০১৪ সালের পর প্রথম লিগ শিরোপার দেখা পেল আতলেতিকো। ৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে মৌসুম শেষ করল সিমিওনের দল। সমান ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে প্রতিবেশীদের হাতে শিরোপা তুলে দিল জিনেদিন জিদানের দল। আতলেতিকো জেতায় ভিয়ারিয়ালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ২-১ গোলের জয়েও লাভ হয়নি।

আতলেতিকোয় নিজের প্রথম মৌসুমেই দলের শিরোপাজয়ে শেষ দুই ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই গোল এসেছে উরুগুয়ে তারকা সুয়ারেসের পা থেকে। ৬৭ মিনিটে ভায়োদোলিদ ডিফেন্ডারের ভুলের সুযোগ নিয়ে গোলটি করেন সুয়ারেস।

আতলেতিকো যখন ২-১ এ এগিয়ে তখনও ভিয়ারিয়ালের বিপক্ষে এক গোলে পিছিয়ে থাকা রিয়ালকে শেষের পাঁচ মিনিটে দুই গোল করে জয় এনে দেন করিম বেনজেমা ও লুকা মদরিচ। ৮৭ মিনিটে বেনজেমার গোলের পর যোগ করা সময়ে ৯২ মিনিটে রিয়াল জয়সূচক গোলটি পায় মদরিচের কাছ থেকে।

তার আগে প্রথমার্ধে দুই দলকেই হার চোখ রাঙিয়েছে। অবশ্য দুই দল হারলেও শিরোপা হাতবদল হতো। শ্রেয়তর পয়েন্ট ব্যবধানে (২ পয়েন্ট) চ্যাম্পিয়ন হতো আতলেটিকোই। রিয়াল মাদ্রিদ একাডেমি থেকে উঠে আসা অ্যাটাকিং মিডফিল্ডার অস্কার প্লানোর গোলে ১৮ মিনিটে এগিয়ে গিয়েছিল ভায়োদোলিদ। ৫৭ মিনিটে আনহেল কোরেয়ার গোলে সমতায় ফেরে আতলেটিকো। ওদিকে নগর প্রতিদ্বন্দ্বীরা পিছিয়ে পড়ার ২ মিনিট পরই রক্ষণভাগের ভুলে গোল হজম করে রিয়াল। ভিয়ারিয়ালের হয়ে গোল করেন ইয়েরেমি পিনো।

এইবারকে ১-০ গোলে হারিয়ে টেবিলের তিনে থেকে মৌসুম শেষ করেছে বার্সেলোনা। ৮১ মিনিটে আঁতোয়ান গ্রিজমানের গোলে জয় পায় তারা। ৩৮ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তিনে বার্সা। ৩৭ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে চতুর্থ সেভিয়া, হাতে ১ ম্যাচ আছে তাদের। অবনমন নিশ্চিত হয়েছে উয়েস্কা, ভায়োদোলিদ ও এইবারের।

আপনার মন্তব্য

আলোচিত