স্পোর্টস ডেস্ক

০৯ আগস্ট, ২০২১ ২১:২৫

সাকিবের একশ উইকেট ও এক হাজার রানে বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ উইকেট শিকার ও ১০০০ রান সংগ্রহের রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ম্যাচটি খারাপ গেলেও পরের ম্যাচেই বিশ্বরেকর্ড গড়লেন এই অলরাউন্ডার। সিরিজের শেষ ম্যাচে নিজের প্রথম ওভারে এসেই অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েডকে বোল্ড করেন সাকিব। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার ৯৯তম উইকেট ছিল।

পরের ওভারে এসেই শিকার করেন অ্যাস্টন টার্নারকে। মাহমুদউল্লাহ রিয়াদ টার্নারের ক্যাচটি লুফে নেওয়ার সাথে সাকিবের নামের পাশে লেখা হয়ে যায় বিশ্বরেকর্ড। টার্নার ছিল সাকিবের ১০০তম উইকেট। সাকিবের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট শিকার করার রেকর্ড আছে কেবল লাসিথ মালিঙ্গার। এই লঙ্কান ক্রিকেটারের শিকারে আছে ১০৭টি উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের তার আগে আর কেউ একই সাথে ব্যাট হাতে ১০০০ রান ও বল হাতে ১০০ উইকেট শিকার করতে পারেননি। টি-টোয়েন্টিতে ব্যাট হাতে সাকিবের সংগ্রহ মোট ১৭১৮ রান এবং ১০২টি উইকেট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম ম্যাচে টার্নারের পরে নাথান এলিস ও অ্যাডাম জাম্পাকেও শিকার করেন সাকিব। ৩.৪ ওভার বোলিং করে সাকিব শিকার করেছেন মোট ৪টি উইকেট, রান খরচ করেছেন কেবল ৯। অবশ্য ব্যাট হাতে ভালো দিন যায়নি সাকিবের, ২০ বলে ১১ রান করেন। বল হাতে সহজেই সেটি পুষিয়ে দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

 

আপনার মন্তব্য

আলোচিত