স্পোর্টস ডেস্ক

০৫ অক্টোবর, ২০২১ ০১:৫৪

ইয়াসিন আরাফাত: বয়সভিত্তিক দল হয়ে জাতীয় দলে

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে ড্র করেছে বাংলাদেশ। এক গোলে পিছিয়ে থাকা দশজনের দল হয়েও ম্যাচে সমতায় এনে অর্জন করেছে মূল্যবান এক পয়েন্ট। জাতীয় দলের হয়ে একমাত্র গোলটি করেছেন ইয়াসিন আরাফাত।

মালদ্বীপের মালে জাতীয় স্টেডিয়ামে প্রথমার্ধের ২৭ মিনিটেই সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরুতেই লালকার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। ১০ খেলোয়াড় নিয়ে ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে আরও গোল খাওয়ার শঙ্কা নিয়ে বসতে হয় সমর্থকদের। দমে গেল না ১০ জনের বাংলাদেশ। তপু বর্মণ, তারিক কাজীর সঙ্গে রক্ষণ সামলালেন ইয়াসিন। কেবল সেখানেই থামেননি ইয়াসিন, করলেন মহামূল্যবান গোলও। আর সেই সুবাদে বাংলাদেশ পেল এক পয়েন্ট।

ইয়াসিন আরাফাতের খেলার ধরন অনেকটাই ইউরোপিয়ান ফুটবলের স্টাইলে। ওভারল্যাপ করে মাপা ক্রস বা কোনাকুনি বক্সের দিকে ঢুকে পোস্টে শট নেওয়া। ইউরোপিয়ান ফুটবলে ফুলব্যাকদের নিয়মিত এমন করতে দেখা যায়। বাংলাদেশের ইয়াসিন আরাফাতও তেমনই খেলেন। মাঠে নেমে ওভারল্যাপিংও সময়মত ব্যাকট্র্যাক করতে পারেন তিনি। গোল করতে পারেন, অন্তত ক্যারিয়ার তেমনটাই বলে!

ম্যাচের কথাই ধরা যাক! ৭৩ মিনিটে কর্নার পেল বাংলাদেশ। ওপরে উঠে গেলেন ইয়াসিন। ৭৪ মিনিটে গোল করে বাংলাদেশকে ফেরালেন সমতায়। অধিনায়ক জামাল ভূঁইয়ার কর্নার থেকে উড়ে আসা বলে কাছের পোস্ট থেকে ফ্লিক করেন সাদ উদ্দিন। সে বলে দূরের পোস্ট থেকে নিজেকে বাতাসে ভাসিয়ে মাথা ছুঁয়ে গোলটি করেন ফাঁকায় থাকা ইয়াসিন। জাতীয় দলের জার্সিতে পাঁচ ম্যাচ খেলে এটিই তার প্রথম গোল। লিগে ও বয়সভিত্তিক ফুটবলে অবশ্য বেশ কয়েকটি গোল আছে তার।

২০১৯ সালে জাতীয় দলে ডাক পাওয়ার আগে বয়সভিত্তিক দলগুলোর নিয়মিত মুখ ছিলেন ইয়াসিন আরাফাত। ২০১৭ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে তার নেতৃত্বেই কাতারকে হারায় বাংলাদেশ। কিশোর সাফে গোলও আছে একটি। অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপ ও অনূর্ধ্ব-১৯ এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব মিলিয়ে গোল আছে আরও ৩টি।

এরআগে প্রায় প্রতিটা বয়সভিত্তিক দলের হয়ে খেলেছেন তিনি। ২০১৫ সালে অনূর্ধ্ব-১২ ও ২০১৬ সালে অনূর্ধ্ব-১৪ দলের সদস্য হিসেবে মালয়েশিয়ায় মক কাপ জিতেছেন। ২০১৯ সালে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের উদ্বোধনী ম্যাচে মালদ্বীপ চ্যাম্পিয়ন টিসি স্পোর্টসের বিপক্ষে গোলও করেছেন।

২০১৮ সাল থেকে লিগে সাইফ স্পোর্টিংয়ে খেলছেন ইয়াসিন। তিন মৌসুম খেলে দলটির হয়ে প্রিমিয়ার লিগের ৫২ ম্যাচে ৪ গোল করেছেন। ফেডারেশন কাপের ৯ ম্যাচে আছে ৩ গোল।

খেলার ধরনে ইউরোপিয়ান ফুটবল আছে কিছুটা তার, রিলিজ ক্লজেও তেমনই। ২ লাখ ডলারের রিলিজ ক্লজে তার সঙ্গে ৩ বছরের চুক্তি সাইফ স্পোর্টিংয়ের। বাংলাদেশের ফুটবলে রিলিজ ক্লজের ব্যাপারটি এসেছে সে চুক্তির সুবাদেই।

আপনার মন্তব্য

আলোচিত