স্পোর্টস ডেস্ক

১৭ অক্টোবর, ২০২১ ১২:৩৭

আজ থেকে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ

জল্পনা কল্পনার অবসান ঘটেছে, রোববার (১৭ অক্টোবর) থেকে মাঠে গড়াচ্ছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতে বিশ্বকাপের আসর বসার কথা থাকলেও দেশটিতে করোনাভাইরাসের প্রকোপের কারণে তা সরিয়ে নেওয়া হয় সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে। তবে আয়োজক থাকছে ভারতই।

মাস্কটের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে এবারের আসরের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউ গিনি। দিনের আরেক ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিত্বকারী বাংলাদেশ দল। বিশ্বকাপের প্রথমপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে মাহমুদউল্লাহরা। বাংলাদেশ সময় বিকেল ৪ টায় লড়বে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউ গিনি। আর বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

প্রথমপর্বের দুই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন এবং রানারআপ মিলে মোট চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। প্রথমপর্বে গ্রুপ ‘এ’তে রয়েছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া এবং শ্রীলংকা। অন্যদিকে গ্রুপ ‘বি’তে বাংলাদেশের সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, ওমান এবং পাপুয়া নিউগিনি।

বাছাইপর্বের ৮টি দল ছাড়াও সুপার টুয়েলভে দু’গ্রুপে আছে আরো আটটি দল। মোট ১৬ দল লড়বে এক ট্রফির জন্য। সুুপার টুয়েলভে গ্রুপ-১এ আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ-২'তে আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

ওমান ও পাপুয়া নিউ গিনির মধ্যকার ম্যাচ দিয়ে আজ বিশ্বকাপের পর্দা উঠলেও মূলপর্ব বা সুপার টুয়েলভ শুরু হবে আগামী ২৩ অক্টোবরে। ৮ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই। এখান থেকে দুই গ্রুপের পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকিট পাবে। ১০ ও ১১ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। প্রথম সেমি হবে আবু ধাবিতে, দ্বিতীয়টি হবে দুবাইয়ে। ১৪ নভেম্বর দুবাইয়ে হবে ফাইনাল।

এখন পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটের বিশ্বকাপের ছয় আসরের মধ্যে সর্বোচ্চ দুইবার চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জিততে সক্ষম হয়েছে চারটি দল, ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং ইংল্যান্ড।

এদিকে ২০১৪ এবং ২০১৬ সালের মতো এবারও বাংলাদেশকে মূল পর্বে খেলার আগে উৎরাতে হবে বাছাই পর্ব। রাউন্ড অব সিক্সটিন বা বাছাই পর্বে শ্রীলঙ্কার মতো বিশ্বচ্যাম্পিয়ন দলকেও খেলতে হচ্ছে। যদিও বাছাই পর্বে এ দু'দলের কোনো ম্যাচ নেই দুই গ্রুপে থাকায়। বিশ্বকাপের উন্মাদনা ছড়িয়ে দিতেই টেস্ট খেলুড়ে দেশ দুটিকে দুই গ্রুপের প্রধান করে সূচি সাজিয়েছে আইসিসি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবকটি আসরে খেললেও বাংলাদেশের অর্জনের ঝুলি প্রায় শূন্য। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসর বাদ দিলে গর্ব করার মতো তেমন কোনো পারফরম্যান্স নেই টাইগারদের। বরংচ ২০০৯ ও ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ড ও হংকংয়ের মতো দলের কাছেও হেরেছিল টাইগাররা।

এবার সে ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ দল। ১৭ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে।

১৭ অক্টোবর:

ওমান-পাপুয়া নিউগিনি (বিকাল ৪টা)
বাংলাদেশ-স্কটল্যান্ড (রাত ৮টা)

ভেন্যু: আল আমিরাত ক্রিকেট স্টেডিয়াম, ওমান

১৮ অক্টোবর:

আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস (বিকাল ৪টা)
শ্রীলংকা -নামিবিয়া (রাত ৮টা)

ভেন্যু: শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম, আবুধাবি

১৯ অক্টোবর:

স্কটল্যান্ড-পাপুয়া নিউগিনি (বিকাল ৪টা)
ওমান-বাংলাদেশ (রাত ৮টা)

ভেন্যু: আল আমিরাত ক্রিকেট স্টেডিয়াম, ওমান

২০ অক্টোবর:

নামিবিয়া-নেদারল্যান্ডস (বিকাল ৪টা)
শ্রীলংকা-আয়ারল্যান্ড (রাত ৮টা)

ভেন্যু: শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম, আবুধাবি

২১ অক্টোবর:

বাংলাদেশ-পাপুয়া নিউগিনি (বিকাল ৪টা)
ওমান-স্কটল্যান্ড (রাত ৮টা)

ভেন্যু: আল আমিরাত ক্রিকেট স্টেডিয়াম, ওমান

২২ অক্টোবর:

নামিবিয়া-আয়ারল্যান্ড (বিকাল ৪টা)
শ্রীলংকা-নেদারল্যান্ডস (রাত ৮টা)

ভেন্যু: শারজা ক্রিকেট স্টেডিয়াম, শারজা

আপনার মন্তব্য

আলোচিত