স্পোর্টস ডেস্ক

২৪ অক্টোবর, ২০২১ ১১:১৬

আজ ভারত-পাকিস্তান মহারণ

সীমান্ত সমস্যার কারণে দীর্ঘদিন ধরেই ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। আইসিসি ও এসিসিবির বড় কোনো ইভেন্ট ছাড়া এই চির প্রতিদ্বন্দ্বীর দেখা সাক্ষাৎ হয় না। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান সপ্তম আসরের মূলপর্বের আজ দ্বিতীয় দিনে মাঠের লড়াইয়ে নামছে এশিয়ার দুই হেভিওয়েট দল বিরাট কোহলির ভারত ও বাবর আজমের পাকিস্তান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে খেলাটি। টি-স্পোর্টস, গাজী টিভি ও বিটিভি ম্যাচটি সম্প্রচার করবে।

ক্রিকেট মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন হয় না বেশ কয়েক বছর ধরে। ২২ গজ ছাড়িয়ে যে উত্তাপ তৈরি করে ভিন্ন আবহ। সে লড়াই থেকেই বঞ্চিত হয়ে আছে দু’দেশের সমর্থকরা। একটা সময় ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ছিল দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দু। রাজনৈতিক কারণে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কের অবনতি হয়েছে। যার ফলে বন্ধ হয়ে গেছে দ্বিপক্ষীয় সিরিজ। আইসিসি বা এসিসির কোনো টুর্নামেন্ট থাকলেই কেবল কালেভদ্রে মুখোমুখি হয় দুই দল।

টি-২০ বিশ্বকাপে মুখোমুখি পরিসংখ্যানে ভারতের চেয়ে অনেক পিছিয়ে পাকিস্তান। দুই দেশের মোট পাঁচবারের লড়াইয়ে একবারও জিততে পারেনি পাকিস্তান। পাঁচবারই জয়ী দলের নাম ভারত। এবারের বিশ্বকাপেও ফেভারিট তকমা নিয়ে নামছে টিম ইন্ডিয়া। তবে সাম্প্রতিককালের পরিসংখ্যানে পিছিয়ে নেই বাবর আজমরাও।

গত এক দশকে টি-২০ ক্রিকেটের পারফরম্যান্সের বিচারে ভারতের সাথে সমান তালে পাল্লা দিচ্ছে পাকিস্তান। শেষ ১০ বছরে টি-২০ ক্রিকেটে ভারতের জয়ের হার যেখানে ৬৩.৫ শতাংশ, সেখানে পাকিস্তান জিতেছে ৫৯.৭ শতাংশ ম্যাচ। গত ১০ বছরে কুড়ি ওভারের ক্রিকেটে পাকিস্তান মোট ১২৯টি ম্যাচ খেলেছে। যেখানে জেতা ম্যাচের সংখ্যা ৭৭টি। হেরেছে ৪৫টি ম্যাচে। ভারত গত ১০ বছরে মোট ১১৫টি টি-২০ ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৭৩টি। হেরেছে ৩৭টি ম্যাচ। পাকিস্তানের মতো তাদেরও মোট দু’টি ম্যাচ টাই হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত