স্পোর্টস ডেস্ক

২১ এপ্রিল, ২০২২ ১৫:৩৬

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পোলার্ড

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের অধিনায়ক কাইরন পোলার্ড। বুধবার (২০ এপ্রিল) রাতে অনেকটা হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে অবসরের ঘোষণা দেন প্রায় ৩৫ বছর বয়সী এই অল-রাউন্ডার।

পোলার্ড ইনস্টাগ্রামে ভিডিও বার্তায় বলেছেন, ‘অনেক ভেবেচিন্তে আমি আজ (বুধবার) আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ১০ বছর বয়স থেকে আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার স্বপ্ন দেখেছি। এরপর ১৫ বছর ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে দেশকে প্রতিনিধিত্ব করেছি, যা আমার স্বপ্ন ছিল এবং আমি গর্বিত।’

ভিডিওবার্তায় পোলার্ড আরও বলেছেন, ‘আমার শৈশবের নায়ক ব্রায়ান লারার নেতৃত্বে ২০০৭ সালে আমার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল তা আমি এখনও দারুণ ভাবে মনে করতে পারি। সেই মেরুন রঙের জার্সি পরা এবং এই জাতীয় দলের ক্রিকেটারদের সাথে খেলা, যা আমি কখনোই সাধারণ ভাবে নেইনি। বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং হোক ক্রিকেটের সব কিছুই আমার আত্নার সঙ্গে সংযুক্ত।’

পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২৩টি ওয়ানডে এবং ১০১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০০৭ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয় এবং পরের বছর ব্রিজটাউনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের হয়ে কখনো টেস্ট খেলেননি এবং এক দশকেরও বেশি সময় ধরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সাদা বলের ক্রিকেটে সেরাদের একজন হয়েছিলেন।

তবে ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায় সিরিজের আগে ওয়ানডে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। এরপর ২০১৬ সালের জুনে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসেন। দলে ফেরার পর ২০১৯ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়ক করা হয় পোলার্ডকে। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ভারতে আফগানিস্তানের ওয়ানডে সিরিজে জয় পায়। এছাড়া আয়ারল্যান্ড, শ্রীলঙ্কার বিপক্ষে দেশে এবং দেশের বাইরে সিরিজ জিতে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি, এবং এই বছরের শুরুতে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জয় পায় ইংল্যান্ডের বিপক্ষে।

দুটি ফরম্যাটে মিলে উইন্ডিজকে ৬১টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৫টিতে জিতেছে, হেরেছে ৩১টিতে। পাঁচটি ম্যাচ শেষ হয় ফলাফল ছাড়া। ২০১২ সালে শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন পোলার্ড। জাতীয় দল ছাড়লেও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলছেন তিনি। বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলছেন।

আপনার মন্তব্য

আলোচিত