স্পোর্টস ডেস্ক

২৩ মে, ২০২২ ১৪:৩৭

মুশফিক-লিটনের ব্যাটে লড়ছে বাংলাদেশ

দুঃসময়ে দলের হাল ধরে স্কোরবোর্ড সচল রেখেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দুই ব্যাটারে জুটির পঞ্চাশ গড়ে শতক ছাড়িয়েছে বাংলাদেশের দলীয় স্কোর। মুশফিক এবং লিটন দুজনই ধীরস্থির ব্যাটিং করে ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। লিটন ৯৬ বলে ৮ চারে পঞ্চাশের ঘর পার করেছেন আর মুশফিক ১১২ বলে করেছেন টেস্ট ক্যারিয়ারের ২৬ তম ফিফটি। ৫০.৫ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৫১ রানে ব্যাট করছে বাংলাদেশ। লিটন ৭০ রানে ও ৬২ রানে ব্যাট করছেন মুশফিক।

এর আগে ঢাকা টেস্টে রীতিমত দুঃস্বপ্নের সূচনা হয়েছে বাংলাদেশের। টস জিতে অধিনায়ক মুমিনুল বলেছিলেন, 'ম্যাচের শুরুর দিকে উইকেট ব্যাটিং বান্ধব থাকবে। পরের দিকে কঠিন হয়ে উঠবে ব্যাটিং।' কিন্তু ব্যাটিংয়ে নেমে সেটির প্রতিফলন করতে পারলেন না বাংলাদেশের ব্যাটাররা। লঙ্কানদের বোলিং তোপে একের পর এক উইকেট হারায় তারা। ২৪ রান তুলতেই বাংলাদেশ হারায় ইনিংসের অর্ধেকটা। জয়, তামিম ও সাকিব খুলতে পারেননি রানের খাতা। বাকিদুজন দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

টস জিতে ব্যাটিং করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় স্বাগতিকরা। সাজঘরে ফিরে যান মাহমুদুল হাসান জয়। পরের ওভারে আশিথা ফার্নান্দোর বলে জয়াবিক্রমার ক্যাচ হয়ে ফেরেন তামিম। টেস্ট ক্রিকেটে এটি তামিমের দশম ডাক। দুজনেই ফিরেছেন শূন্য রানে। অধিনায়ক মুমিনুল প্রতিরোধ গড়ার আভাস দিলেও তিনি ফিরেছেন মাত্র ৯ রানে। এই নিয়ে টানা ৬ ইনিংসে তিনি বিদায় নিলেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। সবশেষ ১৪ ইনিংসের ১১টিতেই তিনি স্পর্শ করতে পারলেন না ১০।

৮ রান করা নাজমুল হোসেন শান্ত হন বোল্ড, বোলার ছিলেন রাজিথা। এরপর তো সাকিব এলেন আর গেলেন। ১৩ বছরের বেশি সময় পর টেস্টে প্রথম বলে আউট হলেন সাকিব আল হাসান। টেস্ট ক্যারিয়ারের ১১১ ইনিংসে এটি তার পঞ্চম ডাক, দ্বিতীয় গোল্ডেন ডাক।

আপনার মন্তব্য

আলোচিত