সিলেটটুডে ডেস্ক

২৭ মে, ২০২২ ১৬:২৭

ব্যাটিং ব্যর্থতায় ১০ উইকেটে হারল বাংলাদেশ

মাত্র ২৬ বল। এর মধ্যেই নির্ধারিত হয়ে গেল মিরপুর টেস্টের ভাগ্য। ওই ২৬ বলে বাংলাদেশ হারিয়েছে তাদের শেষ ৪ উইকেট। ফলে ১৬৯ রানে অলআউট হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ২৮ রানের লিড নেয় স্বাগতিক দল।

২৯ রান করতে মাত্র ৩ ওভার সময় নেয় শ্রীলঙ্কা। ১০ উইকেটে ঢাকা টেস্ট জিতে ১-০ ব্যবধানে সিরিজও জিতে নেয় লঙ্কানরা।

পঞ্চম দিন সকালে মুশফিকুর রহিমের বিদায়ের পর বাংলাদেশ দলকে খাদের কিনারা থেকে টেনে তোলেন সাকিব আল হাসান ও লিটন দাস। ৬ষ্ঠ উইকেটে ১০৩ রানের জুটি গড়ে দলকে সামাল দেন দুই অভিজ্ঞ ব্যাটার।

শুক্রবার প্রথম সেশনে এই দুজনের দৃঢ়তায় মুশফিক ছাড়া কোনো উইকেট হারায়নি টাইগাররা। কিন্তু মধ্যাহ্ন বিরতি শেষে ২০ মিনিটের মধ্যে পাল্টে গেল দৃশ্যপট।

দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারে বিদায় নেন লিটন। ৫২ রান করা লিটনকে অবিশ্বাস্যভাবে কট অ্যান্ড বোল্ড করেন পেইসার আসিথা ফার্নান্দো। লিটন বিদায় নিলেও অন্য প্রান্তে সাকিব টিকে থাকায় তখনও ভরসা ছিল বাংলাদেশের।

চার ওভার পর সাকিবকে আউট করে শেষ আশাটুকুও যেন নিভিয়ে দেন ফার্নান্দো। তার শর্ট বল ডিফেন্ড করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ৫৮ রান করা সাকিব।

সাকিবের বিদায়ের পর ২৬ বল টিকেছে বাংলাদেশের ইনিংস। শেষ ৫ উইকেট মাত্র ১৩ রানে হারিয়েছে স্বাগতিক দল।

কোনো অবদান ছাড়াই বিদায় নিয়েছেন শেষ স্বীকৃত ব্যাটার মোসাদ্দেক। আর টেইল এন্ড উড়ে গেছে আসিথা ফার্নান্দোর তোপে। ক্যারিয়ার সেরা বোলিং করে ৫১ রানে ৬ উইকেট নিয়েছেন এ পেইসার। আর ম্যাচে নিয়েছেন মোট ১০ উইকেট।

১৬৯ রানে অলআউট হওয়ায় বাংলাদেশের লিড দাঁড়ায় ২৮ রানের। জয়ের জন্য প্রয়োজনীয় ২৯ রান করতে দুই লঙ্কান ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারত্নে নেন মাত্র ৩ ওভার।

এর আগে, বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩৬৫ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৫০৬ রান করে শ্রীলঙ্কা।

আপনার মন্তব্য

আলোচিত