সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০২২ ১৩:১০

পছন্দের সংস্করণে জয়ের আশায় বাংলাদেশ

এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে এখন পর্যন্ত সফলতার মুখ দেখেনি বাংলাদেশ। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে ভরাডুবির পর টাইগারদের সামনে এবার ওয়ানডে মিশন। আজ থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডে, টাইগারদের পছন্দের ফরম্যাট। তাই আজ হারের বৃত্ত থেকে বের হবার পাশাপাশি ঈদুল-উল-আজহাতে দেশবাসীকে জয় উপহার দেয়াই লক্ষ্য হবে তামিম-মাহমুদউল্লাহদের। গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার হবে টি-স্পোর্টসে।

ওয়ানডে ফরম্যাটে যেকোনো দলকে হারানোর রেকর্ড থাকায় সাফল্যের প্রত্যাশা করতেই পারে বাংলাদেশ । গত মার্চে নিজেদের শেষ ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার মাটিতে জিতেছিল বাংলাদেশ। ঐ সিরিজ জয়ের পর বিশ্বের যে কোনও জায়গায় সিরিজ জয়ের আশা জোড়ালো হয়েছে টাইগারদের। গত বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হবার পর কোন সিরিজ হারেনি বাংলাদেশ। এসময় শ্রীলংকা, আফগানিস্তান, জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে টাইগাররা।

ওয়ানডেতে চলতি বছর দারুণ ফর্মে থাকা বাংলাদেশ উইন্ডিজদের বিপক্ষেও আছে বেশি এগিয়ে। দুই দলের মধ্যকার সর্বশেষ ৮ ওয়ানডেতেই জয়ী দলের নাম বাংলাদেশ। এমনকি এই ফরম্যাটে উইন্ডিজদের বিপক্ষে ৪১ ম্যাচের ১৮ জয়ের শেষ ১০টি এসেছে মাত্র ১১ ম্যাচেই। অন্যদিকে ২০১৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোন ওয়ানডে হারেনি বাংলাদেশ। ফলে কিছুটা আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামবে বাংলাদেশ। তবে টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল মনে করছেন, পছন্দের ফরম্যাট হলেও নির্দিষ্ট দিনে ভালো খেলার কোনো বিকল্প নেই। এ ছাড়াও জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটিও দারুণভাবে শুরু করতে চায় টিম টাইগার।

চলতি সফরে টানা হারে ক্লান্ত তামিম চাইছেন জয়। টাইগারদের ওয়ানডে অধিনায়ক মনে করেন, দলের সবাই সেই জয় চাইছে। যার ফলে উইন্ডিজদের বিপক্ষে ম্যাচের আগে দলের কাউকে আলাদা করে অনুপ্রেরণা জোগানোর প্রয়োজন নেই বলেও মনে করেন তামিম। বিশেষ করে সবাই দেশের জন্য খেলছে এটাই সবাইকে ভালো করতে উদগ্রীব করে রেখেছে বলেও জানিয়েছেন বাংলাদেশের সেরা ওপেনার।

তামিম আরও যোগ করেন, 'আমরা সবাই জানি, হারতে কখনোই ভালো লাগে না। মোটেও ভালো লাগে না। আমরা সবাই চাই মাথা উঁচু করে সিরিজ শেষ করতে। সবাই ভালো করতে মুখিয়ে আছে। এখানে আমার প্রতিজনকে আলাদা করে প্রেরণা জোগানোর প্রয়োজন পড়বে না, কারণ সবাই দেশের হয়ে খেলছে।'

দীর্ঘ দিন পর বাংলাদেশ দলে সুযোগ পাওয়া এনামুল হক বিজয়, টেস্ট এবং টি-টোয়েন্টিতে খেলেছেন যথাক্রম চার ও সাত বছর পর। ওয়ানডে দলেও ফিরতে পারেন তিনি। এই ফরম্যাটে সর্বশেষ তিন বছর আগে খেলেছিলেন বিজয়। সাকিবের বদলি হিসেবে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে খেলতে পারে বাংলাদেশ।

টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজের খেলতে নামার আগে দীর্ঘ সময় পেয়েছেন তামিম ইকবাল। তবে এই সময়ে ওয়ানডের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারেননি তিনি। মাত্র দুই বলের প্রস্তুতিতেই প্রথম ওয়ানডে খেলতে নামবেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সিরিজ শুরু আগে সংবাদমাধ্যমকে অনুশীলন নিয়ে অস্বস্তিতে থাকা তামিম জানালেন, 'অনুশীলন নিয়ে তো সন্তুষ্ট হওয়ার কোন কারণই নেই। ৭/৮ দিন হয়ে গেছে আমি ব্যাটিংই করতে পারিনি। সুযোগ ছিল, এসেছি। ২ বল খেলে বৃষ্টির কারণে অনুশীলন বাতিল করতে হয়েছে। এখন আমরা কেবল মানসিকভাবেই প্রস্তুতি নিতে পারি।'

পর্যাপ্ত অনুশীলন করতে না পারলেও নিজেদের দিনে সেরা ক্রিকেট খেলেই ম্যাচ জয়ের চিন্তা ভাবনা করছেন তামিম ইকবাল। এমনকি ওয়ানডে ফরম্যাটে নিজেদেরকে শক্তিশালী দলও ভাবেন অধিনায়ক। তিনি বলেন, 'একটা সিরিজে যখন আপনি ম্যাচ জিততে পারছেন না তখন এটা সবসময় কঠিন। সাথে সাথে এটাও মনে রাখতে হবে এটা এমন একটা ফরম্যাট যেটা নিয়ে আমরা গর্ব করি। ওয়ানডেতে আমরা খুব ভালো দল কোনো সন্দেহ নাই। কিন্তু যতই ভালো খেলি না কেন নির্দিষ্ট দিনে সব দিক থেকেই ভালো খেলতে হবে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।'

বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, লিটন দাস (উইকেটরক্ষক), নুরুল হাসান সোহান, এনামুল হক, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও এবাদত হোসেন।

আপনার মন্তব্য

আলোচিত