সিলেটটুডে ডেস্ক

১০ আগস্ট, ২০২২ ২০:৫২

স্বান্তনার জয় পেলো বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ হাতছাড়া হয়েছিল আগেই। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশের মিশন ছিল ক্লিন সুইপ ঠেকানো। নিজেদের ৪০০তম ওয়ানডে ম্যাচ বাংলাদেশ রাঙিয়েছে জয় দিয়েই। জিম্বাবুয়েকে তৃতীয় ম্যাচে ১০৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী দল।

বাংলাদেশের দেয়া ২৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৫১ রানে গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। তাই সান্ত্বনার জয়ে ২-১ ব্যবধানে সিরিজ শেষ করেছে তামিম ইকবালের দল।

আগের দুই ম্যাচে ৩০০-এর আশপাশে রান তাড়া করা জিম্বাবুয়ে শেষ ম্যাচে ৫ম বলে হোঁচট খায়। টাকুডজানাওয়াশে কাইটানোকে রানের খাতা খোলার আগে সাজঘরের পথ দেখিয়ে শুভ সূচনা করেন হাসান মাহমুদ।

পরের ওভারে টাডিওয়ানাশে মারুমানিকে ১ রানে ফিরিয়ে চাপ বাড়ান মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশি বোলারদের আঁটসাঁট বোলিংয়ে রানের গতি বাড়াতে পারছিল না স্বাগতিক দল। ৫ ওভারে তারা মাত্র ১৬ রান যোগ করে বোর্ডে। এমন অবস্থায় জিম্বাবুয়ের শিবিরে আঘাত হানেন অভিষিক্ত এবাদত হোসেন।

ওয়েসলি মাধেভেরেকে মেহেদী হাসান মিরাজের তালুবন্দি করে ১ রানে সাজঘরে ফিরিয়ে তৃতীয় উইকেটের পতন ঘটান এ টাইগার পেইসার।

পরের বলে বিপজ্জনক সিকান্দার রাজাকে খালি হাতে ফেরান এবাদত। এতে করে ১৮ রান তুলতে ৪ উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে।

ইনিংসের নবম ওভারে শক্ত হাতে দলকে টেনে নিয়ে যাওয়া ইনোসেন্ট কাইয়াকে ফেরান তাইজুল ইসলাম। এর সুবাদে পাওয়া প্লেতে ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেয় বাংলাদেশ।

উইকেটে আসা যাওয়ার মিছিল চলতে থাকলেও একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যেতে থাকেন ক্লাইভ মাডানডে। সাহায্য না পাওয়ায় বড় জুটি গড়ে বিপর্যয় এড়ানো সম্ভব হয়নি তার পক্ষে।

দলীয় ৮৩ রানে মাডানডের বিদায়ের মধ্য দিয়ে বড় ব্যবধানে হার নিশ্চিত হয়ে যায় স্বাগতিকদের। শেষ দিকে রিচার্ড এনগারাভা ও ভিক্টর নিয়াউচির ৬৮ রানের জুটিতে কেবল ব্যবধান কমিয়েছে জিম্বাবুয়ে।

বাংলাদেশি বোলারদের তোপের মুখে শেষতক সবগুলো উইকেট হারিয়ে ১০২ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। সে সুবাদে বাংলাদেশ পায় ১০৫ রানের বড় জয়।

বাংলাদেশের হয়ে ৩টি উইকেট নেন মুস্তাফিজুর রহমান। ২টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও এবাদত হোসেন। আর ১টি করে উইকেট যায় হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজের ঝুলিতে।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে এনামুল বিজয় ও আফিফ হোসেনের ফিফটিতে ৯ উইকেটে ২৫৬ রান করে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত