সিলেটটুডে ডেস্ক

১৩ আগস্ট, ২০২২ ১৮:৪৪

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্বে সাকিব

নানা আলোচনা-সমালোচনার পর সাকিব আল হাসানের কাছেই টি-টোয়েন্টি দলের নেতৃত্ব তুলে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আসন্ন এশিয়া কাপে জাতীয় দলের দায়িত্বভার তুলে দেয়া হয়েছে বাঁহাতি এই অলরাউন্ডারের কাঁধে। এ ছাড়া আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব।

এশিয়া কাপ সামনে রেখে শনিবার দল ঘোষণা করেছে বিসিবি।

একটি বেটিং প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করায় সাকিবের প্রতি তোপ দাগেন বিসিবি চেয়ারম্যান। সে চুক্তি বাতিল না করলে আগামীতে তাকে দলে নেয়া হবে না বৃহস্পতিবার ঘোষণা দেয় বিসিবি। বিষয়টি জানিয়ে সাকিবকে চিঠিও পাঠানো হয়।

সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, যদি সাকিব চুক্তি বাতিল না করেন তাহলে সামনে বিসিবির সঙ্গেও তাকে রাখা হবে না বলে এক ধরনের হুমকি দেন। তার কিছু পরই সাকিবের পক্ষ থেকে জানানো হয়, তিনি সেই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করেছেন।

শনিবার যে দল ঘোষণা করেছে বিসিবি তাতে আনুষ্ঠানিকভাবে অবসান ঘটল মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে রিয়াদকে বিশ্রাম দিয়ে অধিনায়ক করা হয়েছিল নুরুল হাসান সোহানকে। দুই ম্যাচ অধিনায়কত্ব করে তৃতীয় ম্যাচে ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত।

আঙুলের সার্জারি শেষে দলে রাখা হয়েছে নুরুল হাসান সোহানকে। আর হ্যামস্ট্রিংয়ের চোটে ছিটকে গেছেন লিটন দাস।

শর্টার ফরম্যাটে ভালো পারফর্ম না করায় দল থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত।

অন্যদিকে তিন বছর পর টি-টোয়েন্টিতে ডাক পড়েছে সাব্বির রহমানের। পাশাপাশি ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। আর লম্বা সময় পর শর্টার ফরম্যাটে ডাক এসেছে মুশফিকুর রহিমের।

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর দেখা যায়নি সাব্বিরকে। দীর্ঘ প্রায় তিন বছর পর আবারও জাতীয় দলে ডাক পেলেন ডানহাতি এই মিডল অর্ডার।

এশিয়া কাপে বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী, সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

আপনার মন্তব্য

আলোচিত