সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:২১

আমিরাতের বিপক্ষে কষ্টার্জিত জয়

নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ জয় দিয়ে শুরু করল বাংলাদেশ। টাইগারদের দেয়া ১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সবগুলো উইকেট হারিয়ে ১৫১ রানে থেমে যায় স্বাগতিকদের ইনিংস।

৭ রানের জয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটি টাইগারদের তৃতীয় জয়।

আফিফ হোসেনের ব্যাটিং নৈপূণ্যে বাংলাদেশের করা ১৫৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো হয় আরব আমিরাতের। পাওয়ার প্লের ৬ ওভারে স্কোরবোর্ডে তারা তোলে ১ উইকেটের খরচায় ৪৩ রান। যেখানে বাংলাদেশের স্কোর ছিল ৩ উইকেটের খরচায় ৪২।

আমিরাতের প্রথম উইকেটের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ইনিংসের পঞ্চম ওভার পর্যন্ত। মারকুটে শুরুর পর মোহাম্মদ ওয়াসিমের আউট হওয়ার মধ্য দিয়ে ভাঙে স্বাগতিকদের উদ্বোধনী জুটি।

উইকেট তুলেও বাংলাদেশ স্বাগতিকদের রানের গতি কমাতে পারেনি চিরাগ সুরি ও আরিয়ান লাকরার কল্যাণে। মেহেদীর বলে দলীয় ৬৬ রানে সুরির সাজঘরে ফেরার পরই ধসে পড়া শুরু করে আমিরাতের ব্যাটিং লাইন আপ।

লাকরা ১৯, ভৃত্য আরভিন্দ ১৬, আরিয়ান আফজাল ২৫ ও কার্তিক মেইয়াপান ১২ ছাড়া দুই অঙ্কের রান ছোঁয়া সম্ভব হয়নি আর কোনো ব্যাটারের পক্ষে। শেষ পর্যন্ত ১৫১ রানে থেমে যায় আরব আমিরাতের ইনিংস।

বাংলাদেশের হয়ে সেরা বোলার ছিলেন মেহেদী মিরাজ। ১৭ রানে ৩ উইকেট নেন তিনি। শরীফুল ইসলাম ৩ উইকেট নেন ২১ রানে। আর মুস্তাফিজুর রহমান ৩১ রানে পেয়েছেন ২ উইকেট।

এর আগে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ১১ রানে সাজঘরে ফেরেন সাব্বির রহমান। সাবির আলির শিকার বনে রানের খাতা খোলার আগে ফিরতে হয় তাকে।

লিটন কুমার দাস ফেরেন ১৩ রানে আর মেহেদী মিরাজ বিদায় নেন ১২ রান করে।

উইকেটের এক প্রান্ত আগলে লড়াই চালিয়ে যান আফিফ হোসেন। সঙ্গী ইয়াসির রাব্বি ও মোসাদ্দেক হোসেন দুই অঙ্কের রান ছুঁতে ব্যর্থ হলেও অধিনায়ক নুরুল হাসান সোহানকে নিয়ে দলীয় শতরান পার করেন তিনি।

পাশাপাশি মারকুটে ব্যাটিংয়ে অর্ধশতক তুলে নেন আফিফ। আফিফ-সোহান জুটিতে ভর করেই আরব আমিরাতের সামনে খেই হারিয়ে ফেলা বাংলাদেশ খুঁজে পায় পথ।

শেষ পর্যন্ত আফিফের অপরাজিত ৫৫ বলে ৭৭ ও সোহানের হার না মানা ২৫ বলে ৩৫ রানের ইনিংসে দেড় শ ছাড়ায় সফরকারী দলের ইনিংস। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৮ রানের লড়াকু পুঁজি পায় তারা।

আপনার মন্তব্য

আলোচিত