স্পোর্টস ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১১:৩৪

আবারও চ্যাম্পিয়ন, আবারও বিশ্বকাপে নারী ক্রিকেট দল

আবারও চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

এনিয়ে টানা তৃতীয়বারের মতো উইমেন’স টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে রোববার ফাইনালে বাংলাদেশ জিতল ৭ রানে।

২০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ করে ১২০ রান। ৫৫ বলে ৭ চারে ৬১ রান করেন ফারজানা। দুই অঙ্কে যেতে পারেন আর কেবল রুমানা আহমেদ (২১)।

জবাবে ৭ উইকেটে ৫৮ রানের নড়বড়ে অবস্থান থেকে ৯ উইকেটে ১১৩ করে আয়ারল্যান্ড।

বাংলাদেশের করা ১২০ রানের জবাবে শুরু থেকেই উইকেট হারায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারে গ্যাবি লুইসকে বোল্ড করে দেন সানজিদা আক্তার মেঘলা। পরে তিনি বোল্ড করেন ওর্লা প্রেনডেরগাস্টকে। নাহিদা তার প্রথম ওভারেই শিকার ধরেন অ্যামি হান্টারকে ফিরিয়ে। রুমানা নিজের পরপর তিন ওভারে তুলে নেন ৩ উইকেট। মাঝে সোহেলি আক্তারের শিকার একটি। শেষ ওভারে ১৫ রানের প্রয়োজনে তারা নিতে পারে ৭। ২৪ বলে ২টি চারে সর্বোচ্চ ২৮ রানের অপরাজিত ইনিংস খেলেন আর্লেনা কেলি।

২৪ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার রুমানা। সানজিদা, নাহিদা ও সোহেলি নেন ২টি করে উইকেট।

এরআগে বাংলাদেশ ব্যাটিংয়ে নামে টস জিতে। দ্বিতীয় ও তৃতীয় ওভারে টানা দুটি করে চার মারেন ফারজানা। আরেক ওপেনার মুর্শিদা খাতুন টিকতে পারেননি। তার মতো ঠিক ৬ রান করে ফেরেন অধিনায়ক নিগার সুলতানাও। তৃতীয় উইকেটে রুমানার সঙ্গে ৪৯ রানের জুটির পথে ফারজানা ফিফটি করেন ৪৪ বলে। কিন্তু এ জুটি ভাঙার পর নিয়মিত উইকেট হারায় বাংলাদেশ। রুমানা কিপারের গ্লাভসে ধরা পড়ার পর ফারজানা স্টাম্পড হয়ে ফেরেন পরের ওভারে। এরপর অন্যরা যোগ দেন আসা যাওয়ার মিছিলে।

আগামী বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হবে ১০ দলের মূল আসর।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ নারী দল: ২০ ওভারে ১২০/৮ (মুর্শিদা ৬, ফারজানা ৬১, নিগার ৬, রুমানা ২১, মোস্তারি ৬, রিতু ৯, সালমা ৪, লতা ০, নাহিদা ৩; ম্যাগুইয়ার ৩-০-১৭-০, রিচার্ডসন ৩-০-২১-১, কেলি ৪-১-১৭-২, প্রেনডেরগাস্ট ২-০-১৭-০, মারে ৪-০-২১-২, ডেল্যানি ৪-০-২৭-৩)

আয়ারল্যান্ড নারী দল: ২০ ওভারে ১১৩/৯ (হান্টার ৭, লুইস ৪, প্রেনডেরগাস্ট ৯, ডেল্যানি ১২, রিচার্ডসন ১৮, স্টোকেল ০, কাভানাহ ৬, ওয়ালড্রন ১৯, কেলি ২৮*, পল ১, মারে ১৩, ম্যাগুইয়ার ১*; সালমা ৪-০-২১-০, সানজিদা ৪-০-১৬-২, নাহিদা ৪-০-৩১-২, সোহেলি ৪-০-২০-২, রুমানা ৪-০-২৪-৩)

ফল: বাংলাদেশ ৭ রানে জয়ী ও চ্যাম্পিয়ন

আপনার মন্তব্য

আলোচিত