নিজস্ব প্রতিবেদক

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১৮:০৩

‘সিলেটে সবসময়ই থাকি, এখানে ভালো কিছু করতে চাই’

নারী এশিয়া কাপ-২০২২

মাত্রই সাফ গেমসের শিরোপা জিতে এসেছে নারীরা। সেই উৎসবের রেশ এখনো কাটেনি। জেলায় জেলায় চলছে সাফজয়ী নারী ফুটবলারদের বরণ করে নেয়ার আয়োজন। এরমধ্যেই এশিয়ার শ্রেষ্টত্বের লড়াইয়ে নামছে বাংলাদেশের নারীরা। তবে এবার আর ফুটবল নয়, এবার লড়াই ব্যাটে-বলের, ক্রিকেটের।

শনিবার  থেকে সিলেট ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে নারী এশিয়া কাপ-২০২২। সাত দেশের এই টুর্ণামেন্টে প্রথমদিন থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচের আগে বৃহস্পতিবার প্রথম অনুশীলনে নামে দুই দল।

অনুশীলন শেষে মাঠে সেরাটা উপহার দেয়ার প্রত্যয় সালমার কণ্ঠে। বিশ্বকাপ প্রস্তুতি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ান হওয়ার আত্মবিশ্বাস এই টুর্ণামেন্টে কাজে লাগবে বলেও জানালেন বাংলাদেশে দলনেতা।

সালমা বলেন, একটা ভালো টুর্নামেন্ট শেষ করে এসেছি। খেলোয়াড়রাও ফর্মে আছে।  আমাদের প্রস্তুতি খুব ভালো। এখানে ভালোও কিছু আশা করছি।

তবে সদ্য সমাপ্ত টুর্নামেন্টে সাফল্যে যাতে অতি অতিবিশ্বাসী না হয়ে পরেন কেউ তাও মনে করিয়ে দিলেন সালমা। তার মতে, এখানে ভালো করতে হলে সবগুলো ডিপার্টমেন্টেই ভালো করতে হবে। তিনিটি ডিপার্টমেন্টে ভালো করলেই সাফল্য আসবে। তবে আত্মতুষ্ঠিতে ভোগার সুযোগ নেই।

নিজের হাতের তালুর মতো সালমা-জাহানাদের পরিচিত সিলেটের সবুজ মাঠ। এই মাঠে কিছুদিন আগেও খেলে গেছেন। অনুশীলন ক্যাম্পও করে গেছেন এখানে। এই অভিজ্ঞতাও মাঠে কাজে লাগবে জানিয়ে সালমা বলেন,  সিলেটে বলতে গেলে আমরা সবসময় থাকি। এখানে কিছুদিন আগেও খেলে গেছি। এখানেই আমাদের বেশিরভাগ খেলা ও প্র্যাকটিস হয়। ক্যাম্পও হয়। ফলে এখানকার উইকেট সম্পর্কে আমরা জানি। আবহাওয়া সম্পর্কেও জানি। মাঠে তা কাজে লাগাতে চেষ্টা করবো।

বৃহস্পতিবার সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২ এ অনুশীলন করে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া ও আরব আমিরাত দল। আর বিকেলে অনুশীলন করে পাকিস্তান ও শ্রীলঙ্কা দল।

সকালে অনুশীলন শেষে দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হন টাইগ্রেস অধিনায়ক। তিনি বলেন, আজকের প্র্যাকটিসে সবাই ভালো করছে। এখানে দুটিন অনুশীলন করতে পারবো আমরা। দলের সকলেই ফিট ও ফর্মে আছে। আশা করছি মাঠে সেরাটাই দিতে পারবে সবাই। টুর্ণামেন্টে ভালো কিছু হবে বলেই আশা করছি।

টুর্ণামেন্টের লক্ষ্য সম্পর্কে নির্দিষ্ট করে কিছু না বললেও দূরবর্তী একটি লক্ষ্যের কথা জানিয়ে রাখলেন সালমা। টি২০ র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার কথা মনে করিয়ে তিনি বলেন, র‌্যাংকিয়ে আমরা উপরের দিকে উঠে আসতে চাই।  এজন্য বেস্ট খেলতে হবে। আর পরবর্তীতে বিশ্বকাপের কোয়ালিফাইয়িং রাউন্ড খেলতে চাই না। সরাসরি ওয়ার্ল্ডকাপ খেলতে চাই।

দর্শকদের প্রত্যাশার ব্যাপারেও ওয়াকিবহাল সালমা বলেন, দর্শকরা সবাই চায় বাংলাদেশ টিম ভালো করুক। আমরাও চাই ভালো খেলতে। দর্শকদের প্রত্যাশা পুরণ করতে চাই। মাঠে সেই চেষ্টা আমাদের থাকবে।
তবে এখনই কোন লক্ষ্য স্থির নয় বরং একেকটি ম্যাচ করে এগিয়ে যেতে চান বাংলাদেশ দলের ম্যানেজার মঞ্জুরুল ইসলাম। সাবেক এই ক্রিকেটার বলেন, কোন লক্ষ্য স্থির করে আমরা ক্রিকেটারদের চাপে ফেলতে চাই না। বরং ভালো দলগুলো ম্যাচ বাই ম্যাচ টার্গেট নিয়ে মাঠে নামে। আমাদেরও লক্ষ্য সেটি। প্রতিটি ম্যাচে ভালো খেলা।

শনিবার সকালে বাংলাদেশের মুখোমুখি হবে থাইল্যান্ড। একইদিন দুপুরে একই মাঠে ভারতের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কা। ১৫ এপ্রিল ফাইনালের মাধ্যমে শেষ হবে এশিয়ার শ্রেষ্টত্বের লড়াই। টুর্ণামেন্টের সবগুলো খেলা হবে সিলেট স্টেডিয়ামের গ্রাউন্ড-১১ ও গ্রাইন্ড-২ তে।

টুর্ণামেন্ট নির্বিঘ্ন করতে ৪ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধবারই সিলেট এসে পৌছে ৬ টি দর। আর ভারত আসবে আজ।

আপনার মন্তব্য

আলোচিত