স্পোর্টস ডেস্ক

০১ অক্টোবর, ২০২২ ১১:৩৫

দেশের ঐতিহ্যে মোড়ানো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

নিউজিল্যান্ড সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে শুক্রবার রাতে দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। একই রাতে আসন্ন বিশ্বকাপের জার্সিও উন্মোচন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  এক ভিডিও কন্টেন্ট প্রকাশের মাধ্যমে বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে বিসিবি।

বিশ্বকাপ জার্সিতে বাংলাদেশের তিনটি ঐতিহ্যের সংমিশ্রণ ঘটানো হয়েছে। সুন্দরবন, বাঘ আর জামদানির মেলবন্ধতে তৈরি করা হয়েছে বিশ্বকাপ জার্সি। বিশ্বকাপ জার্সিতে বাঘের প্রতিচ্ছবি থাকবে এমন ঘোষণা অবশ্য আগে থেকেই দিয়ে রেখেছিল বাংলাদেশের জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইন।

ফ্যাব্রিক দেওয়ার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার তাপমাত্রার কথা বিবেচনা করা হয়েছে। জার্সি গায়ে জড়ালে যেন আরামদায়ক মনে হয় সে দিকটি বিবেচনা করা হয়েছে।

এ বিষয়ে টাইগারদের জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইনের কর্ণধার মেহতাবউদ্দিন আহমেদ বলেন, ‘জার্সিতে টাইগারের প্রতিচ্ছবি নিয়ে আসছি আমরা। এর সঙ্গে আমাদের ঐহিত্যবাহী কিছু বিষয়কে তুলে ধরার চেষ্টা করব আমরা। তাপমাত্রার কথা মাথায় রেখে আমরা ফ্যাব্রিক দেয়ার চেষ্টা করব, যাতে জার্সি পরিধান আরামদায়ক হয়।’

গত দুটি আইসিসি ইভেন্টের বাংলাদেশের জার্সি পাওয়া গেছে বেশকিছু আউটলেটে। তবে এবার সেই সুযোগ থাকছে না। টাইগারদের আসল জার্সি বিক্রি করা হবে না। যদিও ভারত-পাকিস্তানের সমর্থকরা সহজেই অনলাইন থেকে দলের জার্সি কিনতে পারবেন। বিসিবি চাইলে জার্সি সরবরাহ করবে প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

মেহতাবউদ্দিন বলেন, ‘স্বত্ব যখন আমরা ক্রয় করি, তখনতো আমরা স্বত্ব ফি দেই। জার্সি তৈরির পর, এ মূল্যটা আমরা জার্সির সঙ্গে যোগ করে নেই। যার ফলে স্বাভাবিকভাবে জার্সির দামটা একটু বেড়ে যায়। আমাদের দেশে কপিরাইট ইস্যুটা যেহেতু অতোটা জোরদার না, তাই জার্সি বিক্রির বিষয়ে আগ্রহটা একটু কম। তবে মানুষের চাহিদা আছে। বিদেশে থাকা সমর্থকদের কাছে এ চাহিদা আরও বেশি। আমার মনে হয় একটা পথ খুঁজে বের করা উচিত।’

আড়ম্বর অনুষ্ঠানের পরিবর্তে এবার বিসিবির ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মোচন করা হবে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি।

২৪ অক্টোবর থেকে বিশ্বকাপ যাত্রা শুরু হবে বাংলাদেশের। তার আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেরবে বাংলাদেশ। বাংলাদেশ, স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে এই সিরিজের তৃতীয় দল পাকিস্তান। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ অক্টোবর।

বিশ্বকাপ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশ দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ ও নাজমুল হোসেন শান্ত।

স্ট্যান্ডবাই:
শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান ও সৌম্য সরকার।

আপনার মন্তব্য

আলোচিত