সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০২২ ১৪:১২

পেলেকে ছুঁয়ে নতুন উচ্চতায় এমবাপে

বয়স ২৪ ছোঁয়ার আগেই বিশ্বকাপে সাত গোল করলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। চলতি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিরুদ্ধে দুই গোল করে প্রথম দল হিসেবে ফ্রান্সের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন তিনি। এই দুই গোল বিশ্বকাপের ইতিহাসে এমন এক উচ্চতায় তুলেছে এমবাপেকে, যেখানে রয়েছেন কেবল ফুটবলের রাজা পেলে।

এর আগে ২০১৮ সালে ফ্রান্সের হয়ে এমবাপে করেছিলেন পাঁচ গোল। চলতি বিশ্বকাপে দুই ম্যাচে করলেন দুই গোল। এ নিয়ে বিশ্বকাপে মোট গোল হলো সাত। এখনও গোল সংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে তার। যদিও বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত বয়স ২৩ এর ঘরেই থাকবে এমবাপের।

তবে তিনবারের বিশ্বকাপ জয়ী পেলে এই ক্লাবে এমবাপের চেয়ে এগিয়ে অন্তত ২ বছর। বিশ্বকাপে পেলে সাত গোল পেয়েছিলেন মাত্র ২১ বছর বয়সে।

এমবাপে এই ম্যাচ গোল করে বিশ্বকাপে ফ্রান্সের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলেরও মালিক হলেন। উল্লেখ্য, বিশ্বকাপে ফ্রান্সের পক্ষে সর্বোচ্চ ১৩ গোলের মালিক জাস্ট ফনতাইনের। তবে ফনতেইন ১৩ গোল করতে খেলেছিলেন মাত্র একটি বিশ্বকাপ। ১৯৫৮ সালের বিশ্বকাপে এমন কীর্তি গড়েছিলেন ফনতাইন।

রোববার ডেনমার্কের বিপক্ষে ম্যাচের ৬১তম মিনিটে কিলিয়ান এমবাপে প্রথম গোল করে এগিয়ে নেন ফ্রান্সকে। তবে এর সাত মিনিট পর আন্দ্রেস ক্রিস্টিয়ানসেন গোল করে সমতায় ফেরান ডেনমার্ককে। এরপর দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। নির্ধারিত ৯০ মিনিটের মাত্র ৪ মিনিট বাকি থাকতে দ্বিতীয় গোল করে ফ্রান্সের জয় নিশ্চিত করেন কিলিয়ান এমবাপেই।

আপনার মন্তব্য

আলোচিত