স্পোর্টস ডেস্ক

২৮ নভেম্বর, ২০২২ ০৩:১৬

নেইমারের বিকল্প ভাবাচ্ছে তিতেকে

সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ জয়ের পর যেখানে নির্ভার থাকার কথা ছিল ব্রাজিলের, কিন্তু সেটা আর হচ্ছে কই? ওই ম্যাচে দলের প্রাণভোমরা নেইমার জুনিয়র পড়েছেন ইনজুরিতে। ইনজুরিতে পড়েছেন ডিফেন্ডার দানিলোও। তাই দ্বিতীয় ম্যাচের আগে কোচ তিতেকে ভাবনায় পড়তে হচ্ছে বিকল্প নিয়ে।

এমনিতেই ব্রাজিল দলে প্রতিভার ছড়াছড়ি। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে বদলি নামা খেলোয়াড়েরাও রেখেছন তাদের প্রতিভার স্বাক্ষর। তবে নেইমার তো নেইমারই, যার বিকল্প এখনও তৈরি হয়নি ব্রাজিল দলে।

সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে ব্রাজিল। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বারবার এসেছে নেইমার প্রসঙ্গ। উত্তর দিয়েছেন মার্কিনিয়োস। 

মার্কিনিয়োস বলেছেন, দল হিসেবে নিজেদের শক্তিমত্তা দেখাতে উন্মুখ হয়ে আছেন তারা। তার ভাষায়, নেইমারকে ছাড়াও ভালো করার ব্যাপারে আমরা শতভাগ আত্মবিশ্বাসী। নেইমারও আমাদের সঙ্গে খেলতে পারলে খুব ভালো হতো, ২৬ জন খেলোয়াড়ই পুরো ফিট থাকলে দারুণ হতো। তবে এরপরও আমাদের দলটা যে শক্তিশালী, ভালোভাবে প্রস্তুত এবং যে কোনো সমস্যা মোকাবেলা করতে পারে, তা দেখাতে আমরা উন্মুখ ও আত্মবিশ্বাসী।

ইনজুরি সম্পর্কে মার্কিনিয়োসের ভাষ্য, খেলোয়াড়রা চোট পাবেই, আমাদের সবাইকে এই সম্ভাবনাগুলোর ব্যাপারে সচেতন থাকতে হবে। এখন আমাদের চোট সমস্যা আছে, তাই এখন গুরুত্বপূর্ণ হলো যারা দলে আসবে তারা যেন বিশেষ ওই মুহূর্তের জন্য প্রস্তুত থাকে, যাতে আমরা আমাদের সেরাটা খেলতে পারি।

নেইমার না থাকায় সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারের নাম্বার টেন বা প্লে মেকিং পজিশনে সেরা অপশন ভাবা হচ্ছে রদ্রিগো গোয়েসকে। রিয়াল মাদ্রিদে তিনি চলতি মৌসুমে লেফট ব্যাক, রাইট ব্যাক, সেন্ট্রাল ফরোয়ার্ড পজিশনে খেলেছেন। কোচ কার্লো আনচেলত্তির কৌশলের নতুনত্বে ট্রাম কার্ড তিনি। নেইমারের পজিশনে রদ্রিগোকে রেখে সার্বিয়া ম্যাচের মতো ছকেই একাদশ সাজাতে পারেন তিতে। রাইট ব্যাক দানিলোর জায়গায় খেলাতে পারেন দানি আলভেসকে।

এই কৌশলে অন্য একটি হিসাব আছে। ৩৯ বছরের দানি আলভেস সুইজারল্যান্ডের মতো দলের বিপক্ষে পেরে উঠবেন কিনা তা নিয়ে সংশয় আছে। সেজন্য তার ব্যাক আপ খেলোয়াড় দরকার হতে পারে। দানি আলভেসকে কভার দেওয়ার জন্য ডিফেন্সিভ মিডফিল্ডে কাসেমিরোর পাশাপাশি ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেডকে একাদশে রাখতে পারেন কোচ তিতে।

অন্য একটি অপশন হলো রাইট ব্যাকে রিয়াল মাদ্রিদে খেলা সেন্ট্রাল ডিফন্ডার এদের মিলিতাওকে খেলানো। ওই পজিশনে মিলিতাওকে পরীক্ষা করে দেখেছেন তিতে।

মিডফিল্ডার ব্রুনো গিমারেজও শুরুর একাদশে ঢুকতে পারেন। ব্রাজিলের নিয়মিত মিডফিল্ডারদের মধ্যে সবচেয়ে ফর্মে থেকে বিশ্বকাপে এসেছেন ব্রুনো। সেন্ট্রাল ডিফেন্সে কাসেমিরোর পাশে বাঁ-পায়ের মিডফিল্ডার হওয়ায় ফ্রেড কিছুটা এগিয়ে। কিন্তু ব্রুনো নামলে অবাক হওয়ার কিছু থাকবে না। এর বাইরে গ্যাব্রিয়েল জেসুসকে নিয়েও কোচ তিতে ছক কষতে পারেন।

ম্যাচের আগের দিন ব্রাজিলিয়ান তারকা কাসেমিরো সাংবাদিকদের প্রশ্নের জবাবে নেইমারের জায়গায় রদ্রিগো ও পাকুয়েতার কথাই বলেছেন, ‘সিদ্ধান্ত নেবেন কোচ। রদ্রিগো অসাধারণ এক খেলোয়াড়। চোখের সামনে তাকে বেড়ে উঠতে দেখেছি। ঈশ্বর তাকে ফুটবল খেলার প্রতিভা দিয়েছেন।’

আপনার মন্তব্য

আলোচিত