সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০২২ ২৩:২৮

৩৬ বছর পর নক আউটে মরক্কো

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নক আউট পর্বে নাম লেখাল আফ্রিকার দেশ মরক্কো।

গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে ৩৬ বছর পর শেষ ১৬ নিশ্চিত করল আফ্রিকার দলটি। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলো তাদের।

এদিকে গ্রুপের অপর ম্যাচে বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ক্রোয়েশিয়া। গ্রুপ রানার আপ হয়ে রাউন্ড অফ সিক্সটিনে নাম লিখিয়েছে ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্টরা।

রাউন্ড অফ সিক্সটিনের দৌড়ে লড়াইটা ছিল মূলত মরক্কো, ক্রোয়েশিয়া আর বেলজিয়ামের ভেতর। যে হারবে সেই বাদ সমীকরণটা ছিল এমন।

সমীকরণ কঠিন হলেও মরক্কোর প্রতিপক্ষটা খুব একটা কঠিন ছিল না। সহজ প্রতিপক্ষ কানাডার বিপক্ষে ম্যাচের শুরুতেই লিড নেয় দ্য আটলাস লায়ন্সরা। ম্যাচের চতুর্থ মিনিটেই দলকে এগিয়ে দেন হাকিম জিয়েচ।

কানাডার ডিফেন্ডারদের জটলার সুযোগ নিয়ে জালের ঠিকানা খুঁজে নেন মরক্কোর এই স্ট্রাইকার।

লিড ধরে রাখতে প্রতিপক্ষের ওপর চাপ বাড়ায় মরক্কো। বেশ কিছু দুর্দান্ত আক্রমণ করলেও সফলতা মেলেনি তাদের।

তবে ২৩ মিনিটের মাথায় ব্যবধান ঠিকই দ্বিগুণ করে মরক্কো। ডান দিক থেকে হাকিমির নেয়া থ্রো রিসিভ করে কানাডিয়ান ডিফেন্সকে পাশ কাটিয়ে দলকে গোল এনে দেন ইউসুফ এন নাসিরি। আর তাতেই শেষ ১৬তে এক পা দিয়ে রাখে মরক্কো।

তবে আটলাস লায়ন্সরা হোঁচট খায় ম্যাচের ৪০তম মিনিটে। কানাডার আক্রমণ ডি বক্সে প্রতিহত করতে গিয়ে বল নিজেদের জালে জড়িয়ে বসেন মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ের্দ।

ম্যাচের বাকিটা সময় এই গোলটিই হয়ে থাকে কানাডার একমাত্র অর্জন। শেষ পর্যন্ত আর গোলের দেখা না মেলায় ২-১ গোলের জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের দ্বিতীয় পর্ব নিশ্চিত করে মরক্কো।

আপনার মন্তব্য

আলোচিত