স্পোর্টস ডেস্ক

০২ ডিসেম্বর, ২০২২ ১৮:৩৯

দানি আলভেজ কি শেষ ম্যাচ খেলতে নামছেন আজ?

দানি আলভেজ, বিশ্বকাপে ব্রাজিল দলের রাইটব্যাক। ৩৯ বছর বয়েসি আলভেজের বিশ্বকাপ দলে বিশ্বকাপ সুযোগ পাওয়াটাই ছিল বিস্ময়ের। সেই বিস্ময় শেষে এবার তিনি দলেও সুযোগ পেতে চলেছেন। ব্রাজিলিয় রেকর্ড গড়তে যাচ্ছেন বিশ্বকাপে।

শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

প্রথম দুই ম্যাচে দুই জয়ে আগেই শেষ ষোলো নিশ্চিত করা এই ম্যাচে ব্রাজিল বেঞ্চের শক্তি ও গভীরতা পরখ করতে চাইবে, এটা ছিল অনুমিতই; এবং সেটাই হতে যাচ্ছে। ব্রাজিল দলে একাধিক পরিবর্তন আসছে।

ওই পরিবর্তনগুলোর মধ্যে আছেন দানি আলভেজও। ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামছেন এই রাইটব্যাক। আফ্রিকার দেশটির বিপক্ষে ম্যাচে কেবল আলভেজই নয় গোলরক্ষক থেকে শুরু করে মাঠের প্রতি পজিশনে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে কোচ তিতে সে ইঙ্গিত দিয়েছেন। আলভেজকে অধিনায়ক ঘোষণা করেছেন ওই ম্যাচের জন্যে।

এরমাধ্যমে বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বয়ষ্ক খেলোয়াড় হিসেবে মাঠে নামার রেকর্ডটি ক্যামেরুনের বিপক্ষে গড়তে যাচ্ছেন আলভেজ। আগের রেকর্ডটি ছিল ১৯৬৬ বিশ্বকাপে। ব্রাজিলের হয়ে ৩৭ বছর বয়সে রাইটব্যাক দালমা স্যান্টোস ছিলেন এই রেকর্ডের মালিক।

এই ম্যাচের মাধ্যমেই হয়ত বিশ্বকাপে শেষ খেলা হয়ে যাবে তার। দানি আলভেজ ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে ব্রাজিল দলে ছিলেন। এ দুই বিশ্বকাপে ম্যাচ খেলেছেন ১০টি।

ক্লাব ও আন্তর্জাতিক ক্যারিয়ারে দানি আলভেজ মোট ৪২টি শিরোপা জিতেছেন। এটা কেবল ব্রাজিলিয় ফুটবলারের রেকর্ড নয়, এটা আন্তর্জাতিক রেকর্ডও। খেলোয়াড়ি জীবনে তিনি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা কাপ, উয়েফা সুপার কাপ, কোপা দেল রে, ফিফা ক্লাব বিশ্বকাপসহ স্প্যানিশ লা লিগা, কোপা দো নর্দেস্তে, সেরিয়ে আ, কোপ্পা ইতালিয়া, লিগ ওয়ান, কুপ দ্য ফ্রঁস, কুপ দ্য লা লিগ, ত্রোফে দে শাম্পিওঁ, কাম্পেওনাতো পাউলিস্তা জিতেছেন।

দেশের হয়ে জিতেছেন কোপা আমেরিকা, ফিফা কনফেডারেশন্স কাপ, গ্রীষ্মকালীন অলিম্পিক, ফিফা বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপের শিরোপা।

ক্লাব ও আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বোচ্চ শিরোপার মালিক দানি আলভেজ কেবল বিশ্বকাপ জিততে পারেননি। ব্রাজিল এবার বিশ্বকাপ জিতলে এই অপ্রাপ্তিও দূর হয়ে যাবে তার!

আপনার মন্তব্য

আলোচিত