স্পোর্টস ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০২২ ১৩:১৯

কোয়ার্টারে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র

ঘটনাবহুল ও অঘটনের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে। এবার পালা নকআউটের। এখানে পা হড়কালেই বিশ্বকাপ থেকে বিদায়। শনিবার (৩ ডিসেম্বর) নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে শুরু হবে শেষ ষোলোর ম্যাচ। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।

গ্রুপপর্বে অপেক্ষাকৃত সহজ দুই প্রতিপক্ষকে হারিয়ে নকআউটে নাম লিখিয়েছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে সেনেগালের বিপক্ষে ২-০ গোলে জয় দিয়ে এবারের আসর শুরু করে ডাচরা। এরপর ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলে ড্র করে তারা। আর শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে গ্রুপ পর্ব শেষ করে ফন ডাইকের দল। তাদের সামনে যুক্তরাষ্ট্র পরীক্ষা আজ।

এদিকে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই ড্র দিয়ে এবারের আসর শুরু করে পুলিসিকের দল। তবে শেষ ম্যাচে ইরানকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে তারা। 'বি' গ্রুপের দ্বিতীয় স্থানে থেকে শেষ করায় তাদের প্রতিপক্ষ দাঁড়িয়েছে গ্রুপ 'এ' এর গ্রুপসেরা দল নেদারল্যান্ডসের।

ফিফা র‌্যাংকিংয়ের হিসেবে যুক্তরাষ্ট্রের থেকে বেশ এগিয়ে আছে নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের র‌্যাংকিং ১৬, নেদারল্যান্ডসের ৮। তবে দুই দলের মুখোমুখি একমাত্র লড়াইয়ে সেই র‌্যাংকিংয়ের ছাপ পড়েনি। ২০১৫ সালে প্রীতি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারিয়ে দিয়েছিল যুক্তরাষ্ট্র।  
 
সেই প্রথম বিশ্বকাপে অর্থাৎ ১৯৩০ সালে যুক্তরাষ্ট্র তাদের সেরা সাফল্য পেয়েছিল। সেবার তারা বিশ্বকাপ শেষ করেছিল তৃতীয় স্থান হয়ে। এরপর আর কখনও সেমিতেই পা রাখতে পারেনি তারা। কিন্তু ১১ বার বিশ্বকাপে খেলা নেদারল্যান্ডসের ইতিহাসটা বেশ ভালো। ১৯৭৪, ১৯৭৮ ও ২০১০ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ডাচরা। তবে শিরোপার দেখা পায়নি নেদারল্যান্ডস। বলা হয়ে থাকে, বিশ্বকাপ চ্যাম্পিয়ন না হওয়া সেরা দল নেদারল্যান্ডস।

৮ বছর পর বিশ্বকাপ খেলা নেদারল্যান্ডস যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই ছাড় দেবে না। দলে আছে তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়ের সংমিশ্রণ। ফলে ভালো কিছু আশা করেই মাঠে নামবে ফন গালের দল। এদিকে ইউএসএ-ও চাইবে ডাচদের বাদ করে চমক দেখাতে।

আপনার মন্তব্য

আলোচিত