স্পোর্টস ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০২২ ২৩:২৬

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ডেনজেল ডামফ্রিসের দুর্দান্ত নৈপুণ্যে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস।

শনিবার আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে ৩-১ গোলে জিতেছে ডাচরা।

ডেনজেল ডামফ্রিস নিজে এক গোল করার পাশাপাশি অপর দুই গোলে সহায়তা করেন। তিনিই হন ম্যান অব দ্য ম্যাচ।

এরমাধ্যমে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল নেদারল্যান্ডস।

যুক্তরাষ্ট্র ম্যাচের শুরুটা করেছিল যুক্তরাষ্ট্র। দ্বিতীয় মিনিটেই পারত এগিয়ে যেতে, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও সহজ সুযোগ হাতছাড়া করেন ক্রিস্টিয়ান পুলিসিক।

ওই সুযোগই কেবল নয় শুরুতে বেশ দাপট দেখাল যুক্তরাষ্ট্র। কিন্তু ম্যাচের দশম মিনিটে অনেকটা স্রোতের বিপরীতে এগিয়ে যায় নেদারল্যান্ডস। দুর্দান্ত এক আক্রমণে ডামফ্রিসের কাছ থেকে ডি–বক্সের ফাঁকা জায়গায় বল পেয়ে লক্ষ্যভেদ করেন মেমফিস ডিপাই।

এক গোলে পিছিয়ে পড়েও আক্রমণ শানাতে থাকে যুক্তরাষ্ট্র। ১৭ মিনিটে ডেলি ব্লিন্ডের প্রচেষ্টা পোস্টের ওপর দিয়ে যায়। ২১ মিনিটে আরও একবার গোলের সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ হয় তারা।

৪৩তম মিনিটে আক্রমণে গিয়ে ডি–বক্সের একটু বাইরে থেকে নেওয়া টিমোথি উইয়াহর শট ঠেকিয়ে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রিস নোপের্ট। প্রথমার্ধের যোগ করা সময়ে ডামফ্রিসের আরেকটি দুর্দান্ত অ্যাসিস্টে গোল করে ডাচদের জোড়া লিড এনে দেন ব্লিন্ড।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া যুক্তরাষ্ট্র ৪৮তম মিনিটে টিম রিমের দারুণ একটি প্রচেষ্টা গোল লাইন থেকে ফেরান কোডি গাপকো।

৬১তম মিনিটে মেমফিসের প্রচেষ্টা হাত ছুঁয়ে বিপদ মুক্ত করেন মার্কিন গোলরক্ষক ম্যাট টার্নার। ৭১ মিনিটে অল্পের জন্য ব্যবধান কমাতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র।

৭৬তম মিনিটে পুলিসিকের পাসে হাজি রাইটের পায়ে লেগে বল জালে জড়ালে এক গোল শোধ করে মার্কিনিরা।

৮১তম মিনিটে পাল্টা আক্রমণে সুযোগ পেয়ে দুর্দান্ত এক ভলিতে ডাচদের ৩–১ ব্যবধানে এগিয়ে দিয়ে ম্যাচ একরকম শেষই করেন ডামফ্রিস। ম্যাচে দুর্দান্ত খেলেছেন এই ডাচ তারকা।

আপনার মন্তব্য

আলোচিত