স্পোর্টস ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০২২ ০৩:৩৯

মোহনীয় ফুটবলে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

হাসপাতালে চিকিৎসাধীন ফুটবলের রাজা পেলের বার্তা উজ্জীবিত করেছিল নিঃসন্দেহে; তাইতো মাঠে যে ব্রাজিলকে দেখা গেল সেটা ভয়ঙ্কর সুন্দর, মোহনীয়। মরুর দেশের বিধিনিষেধে গ্যালারিতে নেই সাম্বা নৃত্য, সুর; কিন্তু গ্যালারির সে অভাব মাঠে পূরণ হয়েছে ষোলো আনা। মোহনীয়, দুরন্ত ফুটবলে বিশ্বকাপে নিজের জাত ফের প্রকাশ্য করেছে ব্রাজিল।

গ্রুপ পর্যায়ের শেষ রাউন্ডের ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে দলের পরাজয় দলটিকে হয়তো অন্য চেহারা দিয়েছে। তা না হলে প্রথমার্ধের ৪৬ মিনিটেই কেন প্রতিপক্ষের জালে চার-চারটি গোল। গোলসংখ্যা অবশ্য আর বাড়েনি। উলটো দ্বিতীয়ার্ধে একটা গোল হজম করতে হয়েছে পাঁচবারের রেকর্ড বিশ্বচ্যাম্পিয়নদের।

সোমবার রাতে দোহায় স্টেডিয়াম ৯৭৪- এ বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়েছে তিতের দল।

ম্যাচের সপ্তম মিনিটে তাদের গোল উৎসবের শুরু ভিনিসিয়াস জুনিয়রের মাধ্যমে। এরপর একে একে স্কোরলাইনে নাম লেখান নেইমার, রিশার্লিসন ও লুকাস পাকেতা।

ডি-বক্সের বাইরে কোরিয়া বল হারালে নিয়ন্ত্রণে নিয়ে একজনের বাধা এড়িয়ে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন রাফিনিয়া। এরপর বাইলাইন থেকে বক্সের বাঁ দিকে পাস দেন তিনি। ফাঁকায় বল পেয়ে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের জোরাল শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন ভিনিসিয়াস।

ছয় মিনিট পর সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। বক্সে রিশার্লিসনকে কোরিয়ার জং য়ু-ইয়ং ফাউল করলে পেনাল্টিটি পায় ব্রাজিল। আন্তর্জাতিক ফুটবলে নেইমারের গোল হলো ৭৬টি, ১২৩ ম্যাচে। আর একটি গোল করলেই তিনি ছুঁয়ে ফেলবেন ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলের রেকর্ড।

চার মিনিট পর গোল পেতে পারত দক্ষিণ কোরিয়া। আলিসনের নৈপুণ্যে জাল অক্ষত থাকে ব্রাজিলের। অনেক দূর থেকে মিডফিল্ডার হাং হি-চানের বুলেট গতির শট ক্রসবার ঘেঁষে জালে জড়াতে যাচ্ছিল, শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে ঠেকান লিভারপুল গোলরক্ষক।

২৯তম মিনিটে চোখজুড়ানো ফুটবলে ব্যবধান আরও বাড়ান রিশার্লিসন। প্রথমে মাথা দিয়ে, পরে পায়ে বল নিয়ে কারিকুরিতে প্রতিপক্ষের একজনকে ফাঁকি দিয়ে সামনে মার্কিনিয়োসকে বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন রিশার্লিসন। এর মাঝেই মার্কিনিয়োস পাস দেন বাইরে চিয়াগো সিলভাকে আর অধিনায়ক থ্রু বল বাড়ান বক্সে। প্রথমে ডান পায়ে বল ধরে বাঁ পায়ের আলতো শটে লক্ষ্যভেদ করেন টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ড।

৩৬তম মিনিটে আরেকটি আক্রমণে স্কোরলাইন ৪-০ করেন পাকেতা। বাঁ দিক দিয়ে ক্ষিপ্র গতিতে বক্সে ঢুকে দারুণ চিপ শটে বল দূরের পোস্টে বাড়ান ভিনিসিয়াস আর ডান পায়ের নিখুঁত শটে গোলটি করেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেড মিডফিল্ডার পাকেতা।

৭৬তম মিনিটে গোল পায় দক্ষিণ কোরিয়া। ফ্রি কিকে উড়ে আসা বল প্রথম দফায় ব্রাজিলের রক্ষণ হেডে ক্লিয়ার করলেও পেয়ে যান পাইক সিউং-হো। প্রায় ২৫ গজ দূর থেকে দুর্দান্ত শটে গোলটি করেন এই মিডফিল্ডার।

ম্যাচ শুরুর ঘণ্টা তিনেক আগে পেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন, “হাসপাতালে বসে আমি ম্যাচটি দেখব এবং তোমাদের সবাইকে সমর্থন জানাব।”

ম্যাচ শেষে পেলের ছবি সম্বলিত একটি ব্যানার হাতে নিয়ে দাঁড়ায় পুরো ব্রাজিল দল।

আগামী শুক্রবার কোয়ার্টার ফাইনালে এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

আপনার মন্তব্য

আলোচিত