স্পোর্টস ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০২২ ১৫:২৬

রোমাঞ্চের অপেক্ষায় শেষ আটের লড়াই

আগামীকাল শুক্রবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের লড়াই। দুই দিনে অনুষ্ঠিত হবে চারটি ম্যাচ। জয়ী চারটি দল চলে যাবে সেমিতে। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে আগে উত্তেজনায় ফুটছে আট দল, রোমাঞ্চে ভাসছে ভক্ত-সমর্থকরা।

কোয়ার্টার ফাইনালে ইতোমধ্যে নাম লিখিয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, পর্তুগাল, ইংল্যান্ড, মরক্কো, ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডস। শুক্রবার প্রথম কোয়ার্টারে রাত ৮টায় মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। একইদিন রাত ১টায় আর্জেন্টিনা খেলবে নেদারল্যান্ডসের সঙ্গে। পরদিন শনিবার রাত ৮টায় মরক্কো খেলবে পর্তুগালের বিপক্ষে। রাত ১টায় বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড।

কোয়ার্টারে চমক দেখানো দল মরক্কো। যাদের কাছে হেরে বিদায় নিয়েছে সাবেক বিশ্চ্যাম্পিয়ন স্পেন। পুরো ম্যাচেই আধিপত্য দেখানো স্প্যানিশরা আরও একবার তাদের সমর্থকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। প্রায় হাজারখানেক পাস পুরো ম্যাচে নিলেও শেষ পর্যন্ত আসলে তা কোনো কাজে আসেনি। পেনাল্টিতে ইয়াসিন বোনোর দক্ষতায় মরক্কো ৩-০ গোলে জয়ী হয়ে প্রথমবারের মত বিশ্বকাপের শেষ আট নিশ্চিত করেছে।

ম্যাচ শেষে স্প্যানিশ কোচ লুইস এনরিকে বলেছেন, ‘আমরা পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছি কিন্তু গোল করতে পারিনি। আমরা হয়তো আরও কিছুটা কার্যকরী হতে পারতাম। কিন্তু তারপরও খেলোয়াড়রা যা করেছে তাতে আমি সন্তুষ্ট। আমার ফুটবলীয় আইডিয়াটার প্রতিনিধিত্ব তারা দারুণভাবে করেছে।’

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো কাতারের গ্রুপ পর্বের খেলার প্রশংসা করে বলেছেন ইতোমধ্যেই এই বিশ্বকাপ সর্বকালের সেরার তকমা পেয়ে গেছে। গ্রুপ পর্বে বেশ কিছু অঘটন দেখেছে পুরো ফুটবল বিশ্ব।

আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয়টি ছিল প্রথম অঘটন। এরপর জার্মানি ও স্পেনকে পেছনে ফেলে গ্রুপের শীর্ষস্থান দখল করে জাপান। মরক্কো বেলজিয়ামকে পরাজিত করে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে শেষ ষোলর টিকিট পায়।

ইনফান্তিনো বলেন, ‘আমি সবগুলো ম্যাচই দেখেছি। সহজভাবে বললে এবারের গ্রুপ পর্বের ম্যাচগুলোর ছিল বিশ্বকাপের সেরা ম্যাচ। সে কারণেই বাকি ম্যাচগুলোতেও একই ধরনের উত্তেজনা আশা করছি। চমৎকার স্টেডিয়ামগুলোতে দুর্দান্ত সব ম্যাচ যেন আরও প্রানবন্ত হয়ে উঠেছিল। এখানকার দর্শকরাও অসাধারন।’

আপনার মন্তব্য

আলোচিত