স্পোর্টস ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০২২ ১১:২৪

ব্রাজিলের প্রশংসায় মদ্রিচ-ডালিক

বিশ্বকাপের এবারের আসরে ব্রাজিল সবচেয়ে ভয়ঙ্কর দল বলে মন্তব্য করেছেন ক্রোয়েশিয়ার কোচ গ্লাটকো ডালিক। ব্রাজিলের সামর্থ্যে শ্রদ্ধাশীল হলেও লড়তে প্রস্তুত তার দল, জানিয়েছেন এমনটাই।

ফুটবল ইতিহাসে ক্রোয়েশিয়ার সর্বোচ্চ সাফল্য ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ফাইনাল। গত বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে হেরে ক্রোয়েশিয়া হয় রানার্সআপ। ওই বিশ্বকাপে দলটিকে ফাইনালে তোলা এই কোচ জানান, তার শিষ্যরা শেষ পর্যন্ত লড়ে যাবে। লড়াইয়ে আত্মসমর্পণ করবে না তার দল।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়া এখনও কোন ম্যাচ হারেনি। গ্রুপ পর্যায়ের ম্যাচে মরক্কো ও বেলজিয়ামের সঙ্গে করেছে গোলশূন্য ড্র, জিতেছে কানাডার বিপক্ষে। শেষ ষোলোতে জাপানের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচ নিষ্পত্তি হয় টাইব্রেকারে, যেখানে ক্রোয়েশিয়া ম্যাচ জেতে ৩-১ গোলে।

অন্যদিকে, সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্যায়ের ম্যাচে জিতে শেষ ষোলো নিশ্চিত করে ব্রাজিল। এরপর তারা ক্যামেরুনের কাছে হেরে যায়। শেষ ষোলোতে ব্রাজিল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ জেতে ৪-১ গোলে। প্রথম ম্যাচে ইনজুরিতে পড়ে দুই ম্যাচ মিস করা নেইমার দলে ফিরেছেন। নেইমারের ফেরার ম্যাচে দলও পায় সাফল্য।

ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ক্রোয়াট কোচ ডালিক বলেন, এই ব্রাজিল ভয়ঙ্কর, এই ব্রাজিল শক্তিশালী। ব্রাজিল এখন পর্যন্ত আসরের সেরা দল। তাদের খেলোয়াড় বাছাই অসাধারণ, তাদের দলটা দুর্দান্ত, ভয় পাওয়ার মতো। সুতরাং ম্যাচটা আমাদের জন্য বড় এক পরীক্ষা। আমাদের সর্বোচ্চটা দিয়ে লড়তে হবে। কোয়ার্টার ফাইনাল না ভেবে ফাইনাল ধরে খেলতে হবে। শেষের আগে আমরা আত্মসমর্পণ করব না।

পরিকল্পনা সম্পর্কে একটু ইঙ্গিতও দিলেন ক্রোয়াট কোচ। বলছেন, শীর্ষ পর্যায়ের খেলোয়াড় আছে ব্রাজিল। খুব স্মার্ট উপায়ে খেলতে হবে আমাদের। আমাদেরকে খুব বেশি উন্মুক্ত হয়ে খেললে চলবে না।

কোচ ডালিক যখন ব্রাজিলের স্তুতির পাশাপাশি নিজেদের পরিকল্পনাও জানাচ্ছেন তখন এর অন্যথা হয়নি অধিনায়ক লুকা মদ্রিচের কথায়। ব্যালন ডি'অর জয়ী এই ফুটবলার জানান, ব্রাজিল সব সময় ফেবারিট দল। তবে আগের ম্যাচগুলোতে যেমন আমরা সেরাটা দিয়ে খেলেছি, তাদের বিপক্ষে সেরাটা দিতে হবে। যদি সেটা দিতে পারে, তাহলে আমাদেরও সুযোগ আছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া।

আপনার মন্তব্য

আলোচিত