স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর, ২০২২ ১৩:১৩

‘স্বর্গ থেকে দিয়েগো আমাদের দেখছেন, প্রেরণা জোগাচ্ছেন’

দিয়েগো ম্যারাডোনা না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আরও দুই বছর আগে। তবে আর্জেন্টিনাকে একক নৈপুণ্যে বিশ্বকাপ জেতানো এই কিংবদন্তী যেন পৃথিবীতে না থেকেও সব সময়ই আছেন দলটির সঙ্গে। এমনটাই মনে করছেন তার উত্তরসূরি লিওনেল মেসি। কাতার বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতের পর তিনি বলেছেন, স্বর্গ থেকে তাদেরকে প্রেরণা যোগাচ্ছেন ম্যারডোনা।

গত ২০১৮ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার ম্যাচের দিন গ্যালারির ভিআইপি স্ট্যান্ডে একটি মুখ ছিল অতি চেনা। 'ফুটবল ঈশ্বর' খ্যাত ম্যারাডোনা সব জায়গাতেই দলকে উৎসাহ ও সমর্থন দিতে ছুটে যেতেন। এবার তার সরব ও প্রাণোচ্ছল উপস্থিতি নেই গ্যালারিতে। ২০২০ সালের ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ১৯৮৬ বিশ্বকাপের নায়ক ম্যারাডোনা। তবে আর্জেন্টিনার আরেকটি শিরোপা জয়ের অভিযানে তার অস্তিত্ব পদে পদে টের পাচ্ছেন পাচ্ছেন মেসি।

শুক্রবার রাতে কাতার বিশ্বকাপের নাটকীয় কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারায় আর্জেন্টিনা। লুসাইল স্টেডিয়ামে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটের খেলা শেষ হয় ২-২ গোলে। এরপর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতে উল্লাসে মাতে দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

আসরের শেষ চারে নাম লেখানোর পর আর্জেন্টিনা অধিনায়ক মেসি গণমাধ্যমকে বলেছেন, তাদেরকে দেখছেন ম্যারাডোনা, দিচ্ছেন সামনে এগিয়ে যাওয়ার রসদ, 'দিয়েগো আমাদের স্বর্গ থেকে দেখছেন। তিনি আমাদের অনুপ্রেরণা যোগাচ্ছেন। আমি সত্যিই আশা করি, বিশ্বকাপের শেষ পর্যন্ত এটা একইরকম থাকবে।'

নেদারল্যান্ডসের বিপক্ষে আলবিসেলেস্তেদের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন মেসি ও গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। নাহুয়েল মলিনাকে অ্যাসিস্টের পর নিজেও গোল করেন আরেকটি নজরকাড়া পারফরম্যান্স উপহার দেওয়া মেসি। ফলে এবারের বিশ্বকাপে পাঁচ ম্যাচে সব মিলিয়ে চার গোল ও দুই অ্যাসিস্ট হয়ে গেছে তার। পেনাল্টি শুটআউটে প্রতিপক্ষের প্রথম দুটি শট রুখে দেন এমিলিয়ানো। এরপর শেষ শটে লাউতারো মার্তিনেজ গোল করতেই বাঁধভাঙা উল্লাসে মাতে আর্জেন্টিনা।

কঠিন বাধা অতিক্রম করার অনুভূতি রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি জানিয়েছেন এভাবে, 'যখন লাউতারো গোল করল এবং আমরা সেমিফাইনালে উঠলাম, তখন ভীষণ আনন্দ লাগল। আমাদের বুকের ওপর থেকে যেন পাথর নেমে গেল। এটা সত্যিই অনেক কঠিন একটা ম্যাচ ছিল। শুরু থেকেই এটা খুব কঠিন একটা ম্যাচ ছিল। আমরা জানতামও যে এমনটাই ঘটবে।'

বর্ণাঢ্য ক্যারিয়ার সত্ত্বেও বিশ্বকাপ এখনও অধরা ৩৫ বছর বয়সী মেসির। তবে এবার কাতারের মাটিতে স্বপ্ন পূরণের খুব কাছে পৌঁছে গেছেন তিনি। আর্জেন্টিনাও ৩৬ বছর পর ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপার হাতছানি পাচ্ছে। ফাইনালে ওঠার পথে তাদের সামনে বাধা এখন ক্রোয়েশিয়া। আগামী মঙ্গলবার রাতে মুখোমুখি হবে দল দুটি।

আপনার মন্তব্য

আলোচিত