সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০২২ ২০:১০

বাংলাদেশের সাথে যুক্তরাস্ট্রের সম্পর্ক সুদৃঢ় করা প্রয়োজন'

সিলেটের সুধী সমাবেশে কাউন্সিলউওম্যান শেপা উদ্দিন

কাউন্সিলউওম্যান শেপা উদ্দিন। উদীয়মান বাংলাদেশী আমেরিকান রাজনীতিবিদ শেপা উদ্দিন নিউজার্সী অঙ্গরাজ্যের ফ্রেংকলিন টাউনশিপের কাউন্সিলার। তিনি স্বীয় নেতৃত্বগুনে স্থানীয় ডেমক্র্যেট দলের গুরুত্বপূর্ণ নেতা হয়ে উঠেছেন। সম্প্রতি এসেছেন বাংলাদেশে। দেখছেন পূর্বপুরুষের ভিটে। সন্ধান করছেন শেঁকড়ের।

রবিবার সন্ধায় পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাষ্ট, সিলেট-এর উদ্যোগে নগরীর দরগাগেইটস্থ ভাষা সৈনিক মতিন উদ্দিন আহমেদ মিউজিয়ামে কাউন্সিলউওম্যান শেপা উদ্দিন-এর সম্মানে আয়োজন করা হয় সুধী সমাবেশ। সুধী সমাবেশে শেপা উদ্দিন তুলে ধরেন বাংলাদেশ নিয়ে ভাবনা।

তিনি মাতৃভাষা সিলেটিতে রাখা বক্তব্যে বলেন, বহুজাতিক দেশ আমেরিকায় বাংলাদেশীরাও উৎসের সাথে সম্পর্ক রেখে এগিয়ে যাচ্ছে।নিজেদের শেকড়ের সাথে সম্পর্ক ও যোগসূত্র স্থাপন করে আমেরিকান বাংলাদেশী প্রজন্ম যোগ্যতার পরিচয় দিচ্ছে।এ যোগ্যতাকে এগিয়ে নেয়াই হবে আমাদের প্রজন্মের বাংলাদেশী আমেরিকানদের অগ্রাধিকার। একই সাথে বাংলাদেশের অগ্রযাত্রায় বিভিন্নক্ষেত্রে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক সুদৃঢ় করা প্রয়োজন।

পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাষ্ট, সিলেট-এর সভাপতি ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার-এর সভাপতিত্বে আয়োজিত এই সুধী সমাবেশে শেপা উদ্দিনকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন ট্রাষ্টের সদস্য আব্দুল করিম কিম। 

তিনি জানান, শেপা উদ্দিন মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়নের কচুয়া গ্রামের মো: আজম উদ্দিন এর মেয়ে। তাঁর বাবা আজম উদ্দিন ছিলেন বাংলাদেশী আমেরিকান সমাজের নেতা। তাঁর স্মরণে আয়োজিত অনুষ্ঠানে ব্যাপক জমায়েত হয়ে ছিল প্যাটার্সনে। একজন সাধারণ মানুষ নীরবে একটি কমিউনিটি নির্মাণ করে গেছেন। করে গেছেন অসাধারণ সব কাজ।আমেরিকার বহুজাতিক সমাজে রেখে গেছেন যোগ্য সন্তানদের। কাউন্সিল উওম্যান শেপা উদ্দিন সম্প্রতি বাংলাদেশ সফরে এসেছেন। স্থানীয় ও জাতীয় পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের সাথে বাংলাদেশের বিভিন্ন সামাজিক কর্মকান্ড নিয়ে আলোচনা করছেন। সে সব কর্মকান্ডে প্রবাসীদের সম্পৃক্ততা বাড়ানো ও সিলেট অঞ্চল থেকে যুক্তরাস্ট্রে অভিবাসী নাগরিকদের সুবিধা-অসুবিধা নিয়ে তিনি ধারনা অর্জন করছেন।

সুধী সমাবেশের শুরুরে শেপা উদ্দিনকে ফুল ও উত্তরিয় দিয়ে বরন করে নেয় ছোট শিশু আয়রা আমারা চৌধুরী।

সুধী সমাবেশে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্য্য প্রফেসর ডঃ জহিরুল হক শাকিল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞানী প্রফেসর কামাল আহমেদ চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনির, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, সিলেট মহানগর আওয়ামীলীগ-এর তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী,  সিলেট বিভাগীয় মহিলা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক সাংবাদিক হাসিনা শীরু, শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলাম, সুপ্রিমকোর্টের আইনজীবী সুদীপ্ত অর্জুন, সেইভ দ্যা হেরিটেইজ এন্ড এনভায়রনমেন্ট সভাপতি আব্দুল হাই আল হাদি, নাগরিক মৈত্রী সিলেটের আহ্বায়ক অ্যাডভোকেট সমর বিজয় সী শেখর, ষ্টেমাইজ স্কুলের প্রতিষ্ঠাতা মাহবুব ছুন্নাহ, , ফকির মেলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাকির হোসেন সোহেল মুসলিম সাহিত্য সংসদ সিলেটের সহসভাপতি দেওয়ান মাহমুদুর রাজা চৌধুরী, অর্থ সম্পাদক আব্দু সাদেক লিপন, সহ-লাইব্রেরি সম্পাদক ও লেখক ইসমত হানিফা চৌধুরী, গবেষক মাহমুদুর রহমান ওয়েছ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত