স্পোর্টস ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০২২ ১৫:৩৯

টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলিকে পেছনে ফেললেন লিটন

ভারতের বিপক্ষে সিরিজে খুব একটা ভালো করতে পারেননি লিটন কুমার দাস। শেষ ইনিংসে এসে অবশ্য করেন ম্যাচের মোড় ঘোরানো এক ফিফটি। তাতেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে সুখবর শুনলেন বাংলাদেশের সেরা ব্যাটার। দুই ধাপ এগিয়ে আবারও ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে নিজের ও দেশের সেরা ১২তম অবস্থানে এসেছেন তিনি। লিটন পেছনে ফেলেছেন ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলিকে।

বুধবার আইসিসি  র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। তাতে দেখা যায় ৭০২ রেটিং পয়েন্ট নিয়ে ১৪ থেকে ১২ নম্বরে এসেছেন লিটন। বিশ্ব ক্রিকেটের অন্যতম বড় নাম কোহলি দুই ধাপ নেমে ৬৭৬ রেটিং পয়েন্ট নিয়ে এখন আছেন ১৪ নম্বরে।

চলতি বছর মার্স মাসে ক্যারিয়ার সেরা ১২তম স্থানে ছিলেন লিটন, তখন তার রেটিং পয়েন্ট ছিল ৭২৪। পরের কিছু ম্যাচে প্রত্যাশা পূরণ না করায় দুই ধাপ নিচে নেমে যান তিনি। আবারও তার উত্তরণ হলো।

র‍্যাঙ্কিংয়ে লিটনই আছেন বাংলাদেশের ইতিহাস সেরা অবস্থানে। এর আগে তামিম ইকবাল একবার ছিলেন ১৪ নম্বরে। চলতি বছরই তার রেকর্ড ভেঙে দেন লিটন। এবার সেই অবস্থান পুনরুদ্ধার করলেন তিনি।

ভারতের বিপক্ষে দুই টেস্টের চার ইনিংসে স্রেফ ৮৬ রান করায় এক ধাপ নিচে নেমেছেন মুশফিকুর রহিম। তার এখন অবস্থান ২০। অধিনায়ক সাকিব আল হাসান তিন ধাপ নিচে নেমে আছেন ৪০ নম্বরে। চোটের কারণে ভারতের বিপক্ষে না খেলা তামিম ইকবাল এক ধাপ নিচে নেমে এখন আছেন ৪৩ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতই একে আছেন অস্ট্রেলিয়ার মারনাশ লাবুশানে। ৯৩৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি। সেরা দশের বাকি জায়গাগুলতেও অদল বদল হয়নি। তবে রেটিং পয়েন্ট বেড়েছে বাবর আজম ও স্টিভেন স্মিথের।

পাকিস্তান অধিনায়ক ৮৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে, ৮৭০ পয়েন্ট নিয়ে তিনে আছেন স্মিথ। চার ও পাঁচে আছে যথাক্রমে ট্রেভিস হেড ও জো রুট।

আপনার মন্তব্য

আলোচিত