সিলেটটুডে ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০২২ ১৭:৫১

মেসিকে প্রেসিডেন্ট দেখতে চায় আর্জেন্টিনার মানুষ

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় বিশ্বকাপ জয় করে কোটি কোটি সমর্থকের সেই প্রত্যাশা পূরণ করেছেন এই লিওনেল মেসি। বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এলএমটেন।

বিশ্বকাপ জয়ের পর মেসির প্রতি দেশের মানুষের আস্থা বেড়েছে। আর্জেন্টিনার বড় একটি অংশ মেসিকে দেখতে চান দেশের প্রেসিডেন্ট পদে। শুধু তাই নয় তারা মেসিকে ভোটও দিতে চান। আর্জেন্টিনার তথ্য-বিশ্লেষণী ও জনমত জরিপ প্রতিষ্ঠান ‘জ্যাকোব্বে অ্যান্ড অ্যাসোসিয়াদোস’ এর এক জরিপে উঠে এসেছে এ তথ্য।

বুধবার (২৮ ডিসেম্বর) জ্যাকোব্বে অ্যান্ড অ্যাসোসিয়াদোস’ এর এই জরিপ নিয়ে স্প্যানিশ গণমাধ্যম মা র্কা এক প্রতিবেদনে লিখেছে, মেসিকে দেশের জনগণের একটি বড় অংশ প্রেসিডেন্ট পদে দেখতে ভোট দিতে চায়। জরিপে অংশ নেয়া ৪৩.৭ শতাংশ আর্জেন্টাইন নাগরিক মেসিকে দেশের প্রেসিডেন্ট পদে দেখতে ও তাকে ভোট দিতে চান।

তবে ৩৭.৮ শতাংশ নাগরিক অবশ্য মেসির বিপক্ষে। মেসিকে তারা আর্জেন্টিনার প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না। এছাড়াও ১৭.৫ শতাংশ আর্জেন্টাইন মেসিকে ভোট দেয়ার বিষয়টি ভেবে দেখবেন। আর ০.৯ শতাংশ আর্জেন্টাইন এ বিষয়ে সিদ্ধান্ত দিতে পারেননি।

মার্কা তাদের প্রতিবেদনে আরও লিখেছে, মেসি তার দেশের রাজনীতিবিদদের চেয়ে বেশি ভোট পেয়েছেন। আর্জেন্টিনার অধিনায়ক একাই পেয়েছেন ৩৬.৭ শতাংশ ভোট। রাজধানী বুয়েনস আইরেসের ফেডারেল ডেপুটির দায়িত্ব পালন করা রাজনীতিবিদ হাভিয়ের মিলেই পেয়েছেন ১২ শতাংশ ভোট।

আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ কির্চনার পেয়েছেন ১১.৩ শতাংশ ভোট। রাজনৈতিক দল রিপাবলিকান প্রপোজালের প্রধান ও মরিসি মাক্রি প্রেসিডেন্ট থাকতে নিরাপত্তামন্ত্রীর দায়িত্ব পালন করা প্যাট্রিসিয়া বুলরিখকে ৮.৮ শতাংশ ভোট দিয়েছেন। ৬.৯ শতাংশ ভোট পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট মরিসিও মাক্রি। বর্তমান প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ পেয়েছেন ১.৩ শতাংশ ভোট। এর বাইরে আরও তিন-চারজন রাজনীতিবিদকেও ভোট দিয়েছেন আর্জেন্টাইনরা। তবে কেউ ৩ শতাংশ ভোটও পাননি।

আপনার মন্তব্য

আলোচিত