স্পোর্টস ডেস্ক

১০ ফেব্রুয়ারি , ২০২৩ ১১:২০

টানা ১৪ মৌসুম হ্যাটট্রিকের অনন্য রেকর্ড রোনালদোর

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো আরও একটা হ্যাটট্রিক করেছেন। কেবল হ্যাটট্রিকই নয়, এক ম্যাচে করেছেন ৪ গোল। তার এই গোলে দল জিতেছে বড় ব্যবধানে, লিগের শীর্ষেও ওঠেছে। এনিয়ে টানা ১৪ মৌসুমে হ্যাটট্রিক করার অনন্য রেকর্ড গড়লেন রোনালদো।

সৌদি আরবের প্রো লিগে বৃহস্পতিবার রাতে আল ওয়েহদাকে ৪-০ ব্যবধানে হারিয়েছে আল নাসর। সবকটি গোলই করেছেন রোনালদো।

স্পোর্টিং সিপির হয়ে পর্তুগালের শীর্ষ লিগে করেছিলেন তিন গোল। ক্যারিয়ারের সেরা সময় কাটানো রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় তার গোল ৩১১টি। দুই দফায় ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে করেন ১০৩ গোল। ইউভেন্তুসের হয়ে সেরি আয় ৮১ বার পান জালের দেখা।

৪৯৯ গোল নিয়ে আল-ওয়েহদার বিপক্ষে মাঠে নামেন রোনালদো। গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাকে, ২১তম মিনিটে ভাসেন মাইলফলক ছোঁয়ার আনন্দে। ৪০তম মিনিটে আবার ঠিকানা খুঁজে পান তিনি। ৫৩তম মিনিটে সফল স্পট কিকে পূরণ করেন হ্যাটট্রিক, নতুন ক্লাবের হয়ে প্রথমবার। ৬১তম মিনিটে আবার জালের দেখা পান রোনালদো। ম্যাচের অন্তিম সময়ে পঞ্চম গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড। তবে একটুর জন্য পেরে ওঠেননি।

এনিয়ে ক্লাব ফুটবলে লিগে রোনালদোর মোট গোল হলো ৫০৩টি। তারপর মেসি দ্বিতীয় সর্বোচ্চ লিগ ফুটবলে ৪৯৭ গোল করেন।

নিজের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পোস্টে তিনি নিজের অনুভূতির কথা জানান। তবে এই কীর্তির চেয়ে রোনালদো দলের জয়কে উপরে রাখতে চান, ‘দলের অটুট জয়ে চার গোল করতে পেরে এবং পাঁচশ’ লিগ ম্যাচের কীর্তি ছুঁতে পারা দারুণ অনুভূতি। আজ যে গোল পেয়েছি তার জন্য খুবই খুশি। তবে দলকে জেতাতে পারাই আমাকে সবচেয়ে আনন্দিত করেছে।’

এক ম্যাচে করা চার গোলে রোনালদো সৌদির লিগে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায়ও উঠে এসেছেন। এই নিয়ে লিগে তার গোলসংখ্যা ৫টি। এ তো লিগের কথা, ম্যাচ শেষে আরও বেশকিছু রেকর্ডবইয়েও নাম লেখান রোনালদো।

সবমিলিয়ে রোনালদোর হ্যাটট্রিক সংখ্যা ৬১। এর মধ্যে ৩০ পূর্ণ হওয়ার আগেই করেছেন ৩০ গোল। এছাড়াও, টানা ১৪টি মৌসুমে হ্যাটট্রিক করার রেকর্ড গড়েছেন তিনি। ২০১০ থেকে ২০২২ পর্যন্ত প্রতিটি মৌসুমেই তিনি হ্যাটট্রিক করেছেন। অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ ৫৬টি হ্যাটট্রিক করেছেন আরেক মহাতারকা মেসি।

পর্তুগিজ স্ট্রাইকার এক ম্যাচে চার বা এর বেশি গোল করেছেন মোট ১১ বার। পাঁচটি করে গোল পেয়েছেন দুই ম্যাচে। জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ১১৪৯ ম্যাচে সর্বমোট ৮২৪ গোল করেছেন তিনি।

এই জয়ে ১৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে এসেছে আল নাস্সর। গোল পার্থক্যে পিছিয়ে পড়েছে এক ম্যাচ বেশি খেলা আল শাবাব। আগামী শুক্রবার আল-তা’য়ুনের বিপক্ষে লিগের অপর ম্যাচে মাঠে নামবেন রোনালদো।

আপনার মন্তব্য

আলোচিত