স্পোর্টস ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ ১২:৫৪

চ্যাম্পিয়ন্স লিগ: আর্লিং হালান্ড একাই ৫ গোল

চ্যাম্পিয়ন্স লিগে আর বি লাইপজিপের বিপক্ষে গোল উৎসব করেছে ম্যানচেস্টার সিটি। আলাদা করে বলা যায়, আর্লিং হালান্ড করেছেন গোল উৎসব। একাই করেছেন তিনি ৫ গোল।

প্রথম লেগে নিজেদের মাঠে ১-১ গোলে ড্রয়ের পর  ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেছিলেন দ্বিতীয় ম্যাচে খেলবেন ৯ স্ট্রাইকার নিয়ে। কথাটা সিরিয়াস হয়েও মজা করে বলেছিলেন নিশ্চয় কোচ, কিন্তু এক হালান্ড যা করলেন তাতে বাড়তি স্ট্রাইকারের আর দরকার পড়েনি সিটির। সিটি ম্যাচ জিতেছে ৭-০ গোলে; দুই লেগ মিলিয়ে ব্যবধান ৮-১! 

অথচ হালান্ডকে খেলাননি কোচ পুরো পুরো ৯০ মিনিট। ম্যাচের ৬৩ মিনিটেই তুলে নিয়েছিলেন হালান্ডকে; তার আগে অবশ্য পাঁচ-পাঁচটা গোল করে ফেলেছেন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার।

হালান্ডের এই কীর্তির রাতে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড বইয়ে এসেছে অনেক পরিবর্তন। এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছেন ২২ বছর ২৩৬ দিন বয়সী হালান্ড। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ৩০ গোল করার পথে তিনি ভেঙেছেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপের রেকর্ড। ২২ বছর ৩৫২ দিন বয়সে এই রেকর্ড গড়েছিলেন ফরাসি তারকা।

দ্রুততম হওয়ার পথে ভেঙেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ডাচ স্ট্রাইকার রুদ ফন নিষ্টলরয়ের রেকর্ড। ৩০ ম্যাচ লেগেছিল নিস্টলরয়ের। আর যদি ৩৩ গোলের হিসাব করা হয়, তাহলে দ্রুততায় অন্যরা আরেকটু পেছনে পড়বেন।

চ্যাম্পিয়ন্স লিগে ৩৩ গোল করতে নিস্টলরয়ের লেগেছে ৩৮ ম্যাচ, লিওনেল মেসির ৫২ ম্যাচ, রবার্ট লেভানডফস্কি ও কিলিয়ান এমবাপের সমান ৫৩ ম্যাচ, করিম বেনজেমার ৫৪ ম্যাচ ও নেইমারের ৫৫ ম্যাচ।

প্রথমার্ধের যোগ করা সময়ের ভেতর হ্যাটট্রিক তুলে নেন হালান্ড। ২২ মিনিটে প্রথম গোলটি ছিল পেনাল্টি থেকে। বিরতির পর গোল করেন আরও দুটি। এই পথে ৯৪ বছর আগের একটি রেকর্ডও ভেঙেছেন হলান্ড। ম্যানচেস্টার সিটির হয়ে এক মৌসুমে (১৯২৮-২৯) সর্বোচ্চ ৩৮ গোলের রেকর্ড ৯৪ বছর ধরে দখলে ছিলো টমি জনস্টোন। হালান্ড কাল নিজের শেষ গোলটি করে জনস্টনকে পেছনে ফেললেন মার্চেই!

আপনার মন্তব্য

আলোচিত