স্পোর্টস ডেস্ক

০৪ জুন, ২০২৩ ১০:৩৯

ব্রাজিলকে হারিয়ে দিল ইসরায়েল

ফিফা যুব বিশ্বকাপ

যুব বিশ্বকাপে ব্রাজিলকে বিদায় করে দিয়ে ইতিহাস গড়েছে ইসরায়েল। শনিবার আর্জেন্টিনার সান হুয়ানে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ের খেলায় ৩-২ গোলে ব্রাজিলকে হারায় ইসরায়েল।

শক্তির বিচারে ব্রাজিলই ছিল টুর্নামেন্টের ফেভারিট, কিন্তু ফেভারিটদের কোয়ার্টার ফাইনাল বাধা পেরুতে দিল না ইসরায়েল। যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শক্তিশালী দলকে স্তব্ধ করে পৌঁছে গেল সেমিফাইনালে। যেকোনো পর্যায়ের ফুটবলে এটি তাদের সেরা জয়।

রোমাঞ্চকর ম্যাচে ব্রাজিল দুই দফায় এগিয়ে গেলেও সেই লিড ধরে রাখতে পারেনি। অন্তিম সময়ে গোল করে সমতা ফেরানোর পর অতিরিক্ত সময়ে সেলেসাওদের হতাশ করে ইসরায়েল।

গোলশূন্য প্রথমার্ধের পর ৫৬ মিনিটে বক্সের ভেতর বল পেয়ে দারুণ শটে ব্রাজিলকে এগিয়ে দেন মার্কোস লেনার্দো। কিন্তু এই লিড ধরে রাখা যায় কেবল ৪ মিনিট। আনান খলিলি দূর থেকে আসা পাস হেড করে জালে জড়িয়ে দেন।

নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর যোগ করা সময়ে দারুণ অসাধারণ দৃষ্টি নন্দন গোল পেয়ে জয়ের একদম কাছে চলে গিয়েছিল ব্রাজিল। আন্দ্রে সান্তোসের কাছ থেকে বল পেয়ে ম্যাথুউস নসিমেন্তো ২-১ করে ফেলেন ব্যবধান।

যোগ করা সময়ের খেলা থাকতেই ফের সমতা আনেন হামজা শিবলি। খেলা নিয়ে যায় অতিরিক্ত সময়ে। সেখানেও ব্রাজিলের ডিফেন্সকে বোকা বানিয়ে গোল পেয়ে যান ডেভিড তুর্গেম্যান।

এই জয়ে যুক্তরাষ্ট্র বা উরুগুয়ের বিপক্ষে জয়ীদের বিপক্ষে সেমিফাইনাল খেলবে ইসরায়েল। প্রথমবার ফিফার মঞ্চে এমন বড় কোন ম্যাচ খেলবে তারা।

রাজনৈতিক বিরোধে ইন্দোনেশিয়া থেকে যুব বিশ্বকাপে ভেন্যু পরিবর্তন করে ফিফা। ইন্দোনেশিয়া থেকে টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যায় আর্জেন্টিনায়। বাছাই পেরিয়ে খেলার যোগ্যতা না পেলেও স্বাগতিক হিসেবে সুযোগ পেয়ে যায় আর্জেন্টিনাও। কিন্তু দ্বিতীয় রাউন্ডে তারা নাইজেরিয়ার কাছে হেরে বিদায় নেয়।

এবার পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলও কোয়ার্টার ফাইনাল থেকে নিল বিদায়।

আপনার মন্তব্য

আলোচিত