সিলেটটুডে ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০২৩ ২৩:৩৫

পাকিস্তানের কাছে নাস্তানাবুদ সাকিববাহিনী

আফগানিস্তান ম্যাচে ব্যাটিং কম্বিনেশনে পরিবর্তন কাজ দিয়েছিল। কিন্তু পাকিস্তানের শক্তিশালী পেস আক্রমণ তাদেরই মাঠে অনভিজ্ঞ ওপেনিং জুটি দিয়ে সামলানোর কাঁচা বুদ্ধি কাজে দেয়নি। এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ১৯৩ রানে অলআউট হয় বাংলাদেশ। পরে ১০.৩ ওভার থাকতে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে দল।

লাহোরে ম্যাচের আগেই বড় ধাক্কা খায় বাংলাদেশ। চোট নিয়ে আসর থেকে ছিটকে যান ইনফর্ম ব্যাটার নাজমুল শান্ত। তার জায়গায় অভিজ্ঞ ওপেনার লিটন দাস একাদশে ঢুকলেও তাকে খেলানো হয় তিনে। টস জিতে ব্যাটিং নেওয়া সাকিব ও টিম ম্যানেজমেন্ট ওপেনিংয়ে পাঠান আগের ম্যাচে মেক শিফট ওপেনার হিসেবে খেলে সেঞ্চুরি করা মেহেদী মিরাজকে। তিনি এই ম্যাচে গোল্ডেন ডাক মারেন। তার সঙ্গী নাঈম শেখ তৃতীয় ব্যাটার হিসেবে ফিরে যান ২০ রান করে।

ভরসা দিতে পারেননি লিটন দাসও। শাহিন-নাসিমদের শুরু থেকেই সাবলীলভাবে খেলতে শুরু করেন তিনি। ১২ বলে করে ফেলেন ১৬ রান। কিন্তু শাহিনের আউট সুইং করা বলে ব্যাট বাড়িয়ে দিয়ে উইকেটের পেছনে ক্যাচে পরিণত হন। চারে নেমে তাওহীদ হৃদয় ২ রান করে বোল্ড হলে ৪৭ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

ওই বিপর্যয় সামাল দেন দলের দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তারা ঠিক ১০০ রানের জুটি গড়েন। সাকিব ফিরে যান ৫৩ রান করে। এরপর সাজফরে ফেরেন শামীম পাটোয়ারি (১৬)। মুশফিক সপ্তম ব্যাটার হিসেবে আউট হন দলের ১৯০ রানে। তিনি খেলেন ৬৪ রানের ইনিংস। এরপর মাত্র ৩ রান যোগ করেই অলআউট হয় বাংলাদেশ।

জবাব দিতে নেমে পাকিস্তান ধীরে শুরু করে। ওপেনিং জুটিতে ফখর জামান ও ইমাম উল ৩৫ রান যোগ করেন। ফখর ফিরে যান ২০ রান করে। সেট হয়ে সাজঘরে ফেরেন দলটির সেরা ব্যাটিং ভরসা বাবর আজম। তিনি দলের ৭৪ রানের তাসকিনের বলে বোল্ড হন। নামের পাশে তোলেন ১৭ রান। এরপর ইমাম ও রিজওয়ান দলকে জয়ের প্রান্তে আনেন। জয় হতে ৩৫ রান দূরে থাকতে ওপেনার ইমাম পাঁচটি চার ও চারটি ছক্কায় ৭৮ রান করে আউট হন। রিজওয়ান ৬৩ রান করে দলকে জিতিয়ে ফেরেন।

পাকিস্তানের হয়ে ৬ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৯ রান দিয়ে ৪ উইকেট নেওয়া হ্যারিস রউফ ম্যাচ সেরা হয়েছেন। নাসিম শাহ নিয়েছেন ৩ উইকেট। বাংলাদেশের পরবর্তী ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে ৯ সেপ্টেম্বর। ম্যাচটি আসরের অন্য স্বাগতিক কলম্বোয় বিপক্ষে। একদিন পর পাকিস্তান খেলবে ভারতের বিপক্ষে।

আপনার মন্তব্য

আলোচিত