স্পোর্টস ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৩ ১৪:৪২

এশিয়া কাপের ফাইনাল আজ, মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

সুপার সানডেতে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ট্রফির লড়াইয়ে মুখোমুখি হবে শ্রীলঙ্কা-ভারত। বাংলাদেশ সময় বিকেলে সাড়ে ৩টায় শুরু হবে খেলা। টুর্নামেন্টে বরাবরের মতো বেরসিক বৃষ্টি বাঁধা হয়ে দাঁড়াতে পারে। হতে পারে কার্টেল ওভার ম্যাচ কিংবা ম্যাচ গড়াতে পারে সোমবার ‘রিজার্ভ ডে’তে।

প্রকৃতির উপর কারো হাত নেই। ক্রিকেটারদের যত মনোযোগ খেলায়। শ্রীলঙ্কা যেমন ঘরের মাঠে ট্রফি ধরে রাখতে মরিয়া, ভারত তেমনি মরিয়া ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সরিয়ে সিংহাসন দখলে। ভারত সবশেষ এশিয়া কাপ জেতে ২০১৮ সালে, বাংলাদেশকে হারিয়ে। ঘরের মাঠে বিশ্বকাপের আগে এই ট্রফি তাদের দিতে পারে বড় স্বস্তি।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় দুই দল মুখোমুখি হয়েছে ১১ বার। তার মধ্যে ভারত পাঁচ বার এবং শ্রীলঙ্কা চার বার জিতেছে। সবমিলিয়ে ১৬৬ বারের দেখায় জয়ের পাল্লা ভারি ভারতের । তাদের জয় ৯৭ ম্যাচে আর লংকানরা ৫৭ ম্যাচে হেসেছে শেষ হাসি।

বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাঁকানো শুভমান গিল বলছেন জেতার অভ্যাস তৈরির কথা, ‘এশিয়া কাপ ফাইনাল জেতা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের জেতার অভ্যাস তৈরি করতে হবে। সঠিক সময়ে জ্বলে ওঠা এবং সঠিক সময়ে মোমেন্টাম ধরে রাখা গুরুত্বপূর্ণ।’

এদিকে তরুণদের নিয়ে বিশ্বকে দেখিয়ে দিতে চান শানাকা, ‘ছেলেরা দেশের জন্য সেরাটা দিতে চায়। দল হিসেবে আমরা আন্ডারডগ ছিলাম। সবাই বড় পর্যায়ে পারফর্ম করতে চায় এবং এই তরুণদের বিশ্বকে দেখাতে হবে তারা কী করতে সক্ষম। এটাই এই তরুণ দলের সাফল্যের রহস্য।’

এশিয়া কাপে দুই দলই হেরেছে একটি করে ম্যাচে। শ্রীলঙ্কা হেরেছে ফাইনালের প্রতিপক্ষ ভারতের কাছে। আর ভারত শেষ ম্যাচে বাংলাদেশের কাছে। শ্রীলঙ্কা হারলেও ভারতের পরীক্ষা নিয়েছিল লঙ্কান স্পিনাররা। আজও উইকেট হতে পারে কিছুটা স্লো। তবে শ্রীলঙ্কার দুঃখ তাদের রহস্যময়ী স্পিনার থিকশানা ছিটকে গেছেন ফাইনাল থেকে।

আপনার মন্তব্য

আলোচিত