স্পোর্টস ডেস্ক

১০ অক্টোবর, ২০২৩ ১৯:০৪

ইংল্যান্ডের কাছে ১৩৭ রানে বাংলাদেশের হার

বিশ্বকাপ কিংবা ওয়ানডে ক্রিকেটে ৩২১ রানের বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। আগের রেকর্ড অক্ষুণ্ণ থাকল, নতুন রেকর্ড গড়তে পারেনি বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে হেরেছে ইংল্যান্ডের কাছে। ব্যবধান বিশাল; ১৩৭ রানের।

মঙ্গলবার (১০ অক্টোব) ধরমশালায় টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান।

ডেভিড মালানের বিধ্বংসী সেঞ্চুরি, জনি বেয়ারস্টো ও জো রুটের ফিফটিতে বাংলাদেশকে ৩৬৫ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেয় ইংল্যান্ড। ৯ উইকেটে ৩৬৪ রান সংগ্রহ করেছে তারা। ওয়ানডে সংস্করণে বাংলাদেশের বিপক্ষে এটি তাদের তৃতীয় সর্বোচ্চ স্কোর।

৪০০ রানের আভাসই দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ ৬৬ রানে ৬ উইকেট হারালে সেটি আর সম্ভব হয়নি। ৪০ ওভারেই ইংলিশরা স্কোর সুসংহত করেছিল। শেষ দিকে শরীফুল ইসলাম-শেখ মেহেদী হাসানরা দ্রুত কয়েক উইকেট নিলেও সেটি কেবল সান্ত্বনারই থেকে গেল। ১০৭ বলে ১৬ চার ও ৫ ছক্কায় করেছেন ১৪০ রানের অসাধারণ এক ইনিংস খেলেছেন মালান।

জবাব দিতে নেমে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ২২৭ রান।

পেস বোলার রিস টপলি বাংলাদেশের ব্যাটিং মেরুদণ্ড ভেঙে দেন। একে একে তুলে নেন তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসানকে।

ওভারের চতুর্থ বলেই জনি বেয়ারস্টোকে সেকেন্ড স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তামিম। লেংথের হালকা আউটসুইং বল তামিমের ব্যাট ছুঁয়ে বেয়ারস্টোর হাতে জমা পড়ে। ওয়ানডে সংস্করণে এই ইংলিশ ক্রিকেটারের ১০০তম ক্যাচ ছিল এটি।

উইকেটে এসেই পরের বলে ফিরেছেন শান্ত। দারুণ ফর্মে থাকা এই টপ অর্ডার ব্যাটার প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে করেছিলেন অসাধারণ এক ফিফটি। আজ ফিরেছেন গোল্ডেন ডাকে। ব্যাকওয়ার্ড পয়েন্টে লিয়াম লিভিংস্টোনকে ক্যাচ দিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

ষষ্ঠ ওভারে সাকিবকেও বোল্ড করেছেন ইংলিশ পেসার টপলি। ৯ বলে ১ রান করেছেন বাংলাদেশ অধিনায়ক।

স্রোতের বিপরীতে অবশ্য একাই একদিকে লড়েছেন লিটন দাস। প্রথম ওভার থেকে তিনটি চারের সাহায্যে তুলে নিয়েছিলেন ১২ রান। শেষ পর্যন্ত লিটনের ইনিংস থামে ৭৬ রানে। ৬৬ বল থেকে এই রান সংগ্রহ করতে মারেন ২টি ছক্কা ও ৭টি চারের মার।

মুশফিকুর রহিম করেছেন আরেক অর্ধশতক। ৬৪ বলে চারটি চারের সাহায্যে করেন তিনি ৫১ রান। মেহেদি হাসান মিরাজ আগের ম্যাচের অর্ধশতক পেলেও এই ম্যাচে করেন মাত্র ৮ রান।

তাওহীদ হৃদয় করেন ৩৯ রান। এছাড়া মাহেদী হাসান ও শরিফুল হাসান করেন যথাক্রমে ১৪ ও ১২ রান। শেষ ব্যাটার হিসেবে তাসকিন আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১৫ রান। মোস্তাফিজ অপরাজিত ছিলেন ৩ রানে।

ইংল্যান্ডের পক্ষে সেরা বোলার ছিলেন রিস টপলি। তিনি ৪৪ রানে নেন ৪ উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত