স্পোর্টস ডেস্ক

১১ অক্টোবর, ২০২৩ ১৮:৪৪

ভারতের বিপক্ষে আফগানিস্তানের ২৭২ রান

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩

ভারতের বিপক্ষে ২৭২ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। বুধবার (১১ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান।

ভারত, আফগানিস্তান-দুটো দলই আজ বিশ্বকাপে খেলতে নেমেছে ভিন্ন পরিস্থিতিতে। স্বাগতিক ভারত জয়ের সুখস্মৃতি নিয়ে নামলেও আফগানিস্তান খেলছে বিশাল হারের দুঃসহ স্মৃতিকে সঙ্গী করে। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছিল আফগানিস্তান, অন্যদিকে ভারত হারিয়েছিল অস্ট্রেলিয়াকে।

দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ভালোভাবেই এগোচ্ছিলেন। তবে প্রথম ১০ ওভারের আগেই ভেঙে যায় আফগানদের উদ্বোধনী জুটি। সপ্তম ওভারের চতুর্থ বলে জাসপ্রীত বুমরাহকে খোঁচা দিতে যান ইব্রাহিম জাদরান। আউটসাইড এজ হওয়া বল ক্যাচ ধরেছেন ভারতীয় উইকেটরক্ষক লোকেশ রাহুল। ২৮ বলে ৪ চারে ২২ রান করেন ইব্রাহিম। যেখানে উদ্বোধনী জুটিটি ছিল ৪০ বলে ৩২ রানের।

উদ্বোধনী জুটি ভাঙার পর উইকেটে আসেন রহমত শাহ। দ্বিতীয় উইকেটেও রহমত শাহর সঙ্গে জুটি বড় করার ইঙ্গিত দিয়েছিলেন গুরবাজ। তবে আফগান উইকেটরক্ষক ব্যাটার ইনিংস বড় করতে পারেননি। ১৩ তম ওভারের চতুর্থ বলে হার্দিক পান্ডিয়াকে পুল করেন গুরবাজ। ডিপ ফাইন লেগে দাড়িয়ে থাকা শার্দুল ঠাকুর নিশ্চিত ছক্কা হওয়া বল প্রথমে ফিরিয়েছেন। এরপর দারুণ ক্যাচ ধরেছেন শার্দুল। ২৮ বলে ৩ চার ও ১ ছক্কায় ২১ রান। দ্বিতীয় উইকেটে গুরবাজ-রহমতের জুটি ছিল ৩৭ বলে ৩১ রানের।

গুরবাজ আউট হওয়ার পর দ্রুত ফিরে গেছেন রহমতও। ১৪ তম ওভারের প্রথম বলে রহমতকে এলবিডব্লিউ করেন শার্দুল। রিভিউ নিলেও বাঁচতে পারেননি রহমত। টিভি রিপ্লেতে দেখা যায়, বল লেগস্ট্যাম্পে লাগায় তা ছিল আম্পায়ার্স কল। ১৩.১ ওভারে আফগানদের স্কোর ১ উইকেট হারিয়ে ৬৩ রান।

এরপরই উইকেটে এসে হাল ধরেন আজমতউল্লাহ ওমরজাই। অধিনায়ক শাহিদীকে সঙ্গে নিয়ে ইনিংসের হাল ধরেন ওমরজাই। ভারতীয় বোলারদের বেশ সাবলীলভাবেই খেলতে থাকেন আফগান এই দুই ব্যাটার। যেখানে এবারের বিশ্বকাপের ১০০ তম ছক্কা এসেছে ওমরজাইয়ের ব্যাটে। ২৫ তম ওভারের দ্বিতীয় বলে কুলদীপকে সোজা ছক্কা মারেন ওমরজাই। শাহিদী, ওমরজাই-দুই ব্যাটারই ফিফটির দেখা পেয়েছেন। ৩৫ তম ওভারের দ্বিতীয় বলে ওমরজাইকে বোল্ড করে জুটি ভাঙেন পান্ডিয়া। ওমরজাই ৬৯ বলে ২ চার ও ৪ ছক্কায় করেন ৬২ রান।

আফগানদের পক্ষে সর্বোচ্চ রান করেন শাহিদী। তার ব্যাট থেকে আসে ৮৮ বলে ৮০ রান। মোহাম্মদ নাবী করেন ১৯ রান। এছাড়া রশিদ খানের ব্যাট থেকে আসে ১৬ রান।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট নেন জাসপ্রীত বুমরাহ। হার্দিক পান্ডিয়া নেন ২ উইকেট। এছাড়া শার্দুল ঠাকুর ও কুলদীপ যাদব নেন একটি করে উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত