স্পোর্টস ডেস্ক

১২ অক্টোবর, ২০২৩ ১১:০৯

টেম্পল পয়েন্ট: উদযাপনে র‍্যাশফোর্ডকে অনুকরণ বুমরাহর

মাঠে সাফল্য পেলে প্রায় সব ক্রীড়াবিদই নিজস্ব ধরনের একটি উদযাপন করেন। ফুটবলে এই উদযাপন অনেকেরই চোখে ভাসে। ক্রিকেটেও এমন। একেক জন একেকভাবে নিজেদের সাফল্য উদযাপন করে থাকেন।

বুধবার আফগানিস্তানের বিপক্ষে ভারতের ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ নতুন এক উদযাপন করেছেন। এটা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই জানতে চাইছেন কী কারণ এর।

উইকেট শিকারের পর ট্রেডমার্ক ‘সিউ’ সেলিব্রেশন করেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। বুঝিয়ে দেন, তিনি পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর বড় ভক্ত। দিল্লিতে বুধবার আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে ইব্রাহিম জাদরানকে আউট করার পর দুচোখ বন্ধ করে মাথায় আঙুল (তর্জনি) রাখেন বুমরাহ। এই উদযাপনটা ফুটবল দর্শকদের চেনা।

ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ ফরোয়ার্ড মার্কাস র‍্যাশফোর্ড গোল করার পর এভাবেই উদযাপন করেন। রোনালদোর ‘সিউ’, কিলিয়ান এমবাপ্পের ‘আর্ম ফোল্ড’–এর মতো র‍্যাশফোর্ডের উদযাপনের একটা নাম আছে—‘টেম্পল পয়েন্ট’। বুমরাহ গতকাল র‍্যাশফোর্ডকেই অনুকরণ করেছেন।

২০২১–২২ মৌসুমটা বাজে কেটেছিল র‍্যাশফোর্ডের। সব প্রতিযোগিতা মিলিয়ে ইউনাইটেডের হয়ে ৩২ ম্যাচে করেছিলেন মাত্র ৫ গোল। তবে ২০২২–২৩ মৌসুমে তার সেরাটা দেখা গেছে। নিজে করেছেন ৩০ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১১টি। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানোর পর থেকে ‘টেম্পল পয়েন্ট’ উদযাপন করে আসছেন র‍্যাশফোর্ড। মূলত এর মাধ্যমে তিনি মানসিক স্বাস্থ্যকে ইঙ্গিত করেন।

বুমরাহর গল্পটা একই ধরনের না হলেও কিছুটা মিল আছে। পিঠের চোটে প্রায় ১১ মাস মাঠে বাইরে ছিলেন এই পেসার। গত আগস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৩২৭ দিন পর ভারতীয় দলে ফিরেই হয়েছিলেন ম্যাচসেরা। সর্বশেষ এশিয়া কাপেও ভালো করেছেন।

ছন্দটা ধরে রেখেছেন বিশ্বকাপেও। চেন্নাইয়ে গত রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের জয়ে ২ উইকেট নিয়েছিলেন। দিল্লিতে আফগানদের বিপক্ষে তার শিকার ৪ উইকেট। তবে রাশফোর্ডের উদযাপন অনুকরণ করেছেন প্রথম উইকেটটি পাওয়ার পর।

বুমরাহর ক্লাব ফুটবলে র‍্যাশফোর্ডের দল ম্যানচেস্টার ইউনাইটেডের ভক্ত। ২০২১ সালে ভারতীয় দলের ইংল্যান্ড সফরের সময় রেড ডেভিলদের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গিয়েছিলেন। তাকে সে সময় জার্সিও উপহার দিয়েছিল ইউনাইটেড কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত