স্পোর্টস ডেস্ক

১৫ অক্টোবর, ২০২৩ ২২:০৩

ইংল্যান্ডকে হারিয়ে আফগানিস্তানের ‘অঘটন’

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩

বিশ্বকাপে ‘অঘটনের’ জন্ম দিয়েছে আফগানিস্তান। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে তারা ৬৯ রানে।

রোববার (১৫ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৪৯.৫ ওভারে আফগানিস্তান সংগ্রহ করে ২৮৪ রান। জবাব দিতে নেমে ৪০.৩ ওভারে ২১৫ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে দুই ফর্মেটে আগে পাঁচ ম্যাচে অংশ নেয় দুদল। সেই পাঁচবারের দেখায় একক আধিপত্য বিস্তার করে জয় পায় ইংল্যান্ড। বিশ্বকাপের এই ম্যাচের আগে ওয়ানডে বিশ্বকাপে দুইবার দেখা হয় আফগানিস্তান-ইংল্যান্ডের। সেই দুই ম্যাচে জয় পায় ইংল্যান্ড।

২৮৫ রানের টার্গেট তাড়া করতে নেমে মুজিব উর রহমান-রশিদ খান ও মোহম্মদ নবিদের স্পিন আর ফজলহক ফারুকি-নাভিন উল হকের গতিতে বিধ্বস্ত হয় বিশ্বচ্যাম্পিয়নরা।

দলের হয়ে ৬১ বলে ৭টি চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৬৬ রান করেন হ্যারি ব্রুকস। এছাড়া ৩২ রান করেন ওপেনার ডেভিড মালান।

আফগানিস্তানের হয়ে ৩টি করে উইকেট নেন স্পিনার রশিদ খান ও ‍মুজিব উর রহমান। দুই উইকেট নেন মোহাম্মদ নবি। একটি করে উইকেট নেন পেসার নাভিন উল হক ও ফজলহক ফারুকি।

এরআগে,  রহমানুল্লাহ গুরবাজ ও ইকরাম আলিখিলের ব্যাটে চড়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৪ রানের চ্যালেঞ্জ দাঁড় করায় আফগানিস্তান। ইনিংস সর্বোচ্চ ৮০ রান করেন গুরবাজ, আর ইকরামের ব্যাট থেকে আসে ৫৮ রানের দাপুটে এক ইনিংস।

উদ্বোধনী জুটিতেই ১১৪ রান তুলে আফগানিস্তান। জাদরান দেখে শুনে ব্যাটিং করলেও ক্রিস ওকস–স্যাম কারানদের ওপর শুরু থেকেই চড়াও হন গুরবাজ।

দুজনের দুর্দান্ত শুরুর পরও নিমেষেই ধসে যায় আফগানিস্তানের ব্যাটিং অর্ডার। ৮ রানে ৩ উইকেট হারিয়ে এবার উল্টো বিপদে পড়ে তারা। রান আউট হওয়ার আগে দলীয় ১১৪ রানের ৮০ রানই করেন গুরবাজ। ৫৭ বলের দুর্দান্ত ইনিংসটি সাজান ৮ চারের বিপরীতে ৪ ছক্কায়। তাঁর দুর্দান্ত ইনিংসটি রান আউটে কাটা পড়ে।

গুরবাজের আউটের পর আফগানরা আর কোনো বড় জুটি পায়নি। ছোট ছোট জুটি গড়ে দলের রানটা শেষ পর্যন্ত ২৮৪ হয় ইকরাম আলিখিলের সৌজন্যে। সতীর্থরা আসা–যাওয়ার মিছিলে থাকলেও এক প্রান্ত আগলে রেখে ৬৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেন বাঁহাতি ব্যাটার। অবশ্য ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং সংগ্রহ দেওয়ার ক্ষেত্রে দুই স্পিনার রশিদ খানের ২৩ ও মুজিব উর রহমানের ২৮ রানের অবদানও কম নয়।

শুরুতে গুরবাজের হাতে বেধড়ক পিটুনি খেলেও শেষ দিকে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ডের বোলাররা। প্রতিপক্ষকে তিন শোর আগেই অলআউট করতে দুর্দান্ত বোলিং করছেন আদিল রশিদ। ৪২ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার এই স্পিনার।

আপনার মন্তব্য

আলোচিত