স্পোর্টস ডেস্ক

১৮ অক্টোবর, ২০২৩ ০০:৪৬

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমকে দিল নেদারল্যান্ডস

একদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের হার, আর মঙ্গলবার নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার হার; এবারের বিশ্বকাপের বড় দুই অঘটন নিঃসন্দেহে।

প্রথম দুই ম্যাচ দক্ষিণ জিতেছিল, আর নিজেদের প্রথম দুই ম্যাচ হেরেছিল নেদারল্যান্ডস; এদিকে আবার শক্তি-সামর্থ্যের বিচারের দক্ষিণ আফ্রিকার ধারেকাছেও নেই ডাচরা। তবে ক্রিকেট যখন গৌরবময় অনিশ্চয়তার খেলা তখন নিশ্চয়ই এমন ঘটনা ঘটতে পারেও। তেমনটা ঘটল বিশ্বকাপে।

ওয়ানডেতে এরআগে কখনো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায়নি নেদারল্যান্ডস। তবে সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপেও প্রোটিয়াদের হারিয়ে ডাচ রূপকথা লিখেছিল তারা। সেদিন সব সংস্করণ মিলিয়ে প্রথম জয় পেয়েছিল প্রতিপক্ষদের বিপক্ষে।

বিশ্বকাপে উড়তে থাকা দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়েছে ডাচরা। এতে ওয়ানডে ক্রিকেটে ইতিহাস গড়েছে নেদারল্যান্ডস।

গত রোববার বিশ্বকাপের প্রথম অঘটন ঘটায় আফগানিস্তান। সেদিন ইংল্যান্ডকে ৬৯ রানে হারান রশিদ খান–মোহাম্মদ নবীরা। তাঁদের কাছেই হয়তো প্রোটিয়াদের হারানোর আজ অনুপ্রেরণা পেয়েছেন স্কট এডওয়ার্ডস–কলিন অ্যাকারমানরা।

২৪৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দেখে শুনে খেলার চেষ্টা করেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা। ওপেনিং জুটিতে ৩৬ রান যোগ করেন দুজনে। কিন্তু এরপর ৮ রানে ৪ উইকেট হারিয়ে ধ্বংসস্তূপে পরিণত হয় প্রোটিয়ারা।

সেই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে দলকে পথ দেখানোর চেষ্টা করেন হেনরিখ ক্লাসেন–ডেভিড মিলার জুটি। দলীয় ৮৯ রানে ক্লাসেন পঞ্চম ব্যাটার হিসেবে আউট হলে আবারও ধাক্কা খায় প্রোটিয়ারা। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকেন তারা। অন্যদিকে এক প্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যাচ্ছিলেন কিলার মিলার। কিন্তু নিজেও বেশি কিছু করতে পারেননি মিলার। সপ্তম ব্যাটার হিসেবে দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করে আউট হন তিনি। তাঁকে বোল্ড করে ডাচদের জয়ের পথ সহজ করে দেন লোগান ফন বিক। শেষ দিকে জেরাল্ড কোয়েৎজি ও কেশব মহারেজ শুধু ব্যবধান কমানোর লড়াই চালিয়ে গেলেন। বিশেষ করে বাঁহাতি স্পিনার মহারাজের ৪০ রানের ইনিংসটি। তাঁর ইনিংসটির সৌজন্যেই ৩৮ রানের পরাজয় দেখে দক্ষিণ আফ্রিকা। অন্যথা ৫০ রানের ঊর্ধ্বে হারতে হতো তাদের। ডাচদের হয়ে সেরা বোলার ৬০ রানে ৩ উইকেট নেওয়া ফন বিক। আর অনবদ্য ৭৮ রানের ইনিংসের জন্য ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস

এর আগে ধর্মশালায় বৃষ্টির কারণে দুই ঘণ্টা পর শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ম্যাচ। ৪৩ ওভারের ম্যাচে শুরুতে কাগিসো রাবাদা-মার্কো ইয়ানসেনরা উইকেটে গতির ঝড় তুলে এলোমেলো করে দেন ডাচদের টপ অর্ডার। ৫০ রানে ৪ উইকেট তুলে নেয় প্রোটিয়া বোলাররা।

এমন পরিস্থিতে ডাচ ব্যাটাররা হয়তো ঘুণাক্ষরেও দুই শ রানের কল্পনা করেনি। সেই তারাই শেষ ৯.১ ওভারে ১০৫ রান তোলে পরে আড়াই শ ছুঁই ছুঁই সংগ্রহ পায়। ৮ উইকেটে ২৪৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় নেদারল্যান্ডস।

পঞ্চম উইকেটে ৩২ রান খুব বড় না হলেও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট ও তেজা নিদামানুরুর জুটি থেকেই ঘুঁরে দাঁড়ায় নেদারল্যান্ডস। ব্যক্তিগত ১৯ রানে এঙ্গেলব্রেখট আউট হওয়ার পর সামনে থেকে নেতৃত্ব দেন এডওয়ার্ডস। লোয়ার অর্ডার ব্যাটারদের নিয়ে রান বাড়ানোর চেষ্টা চালিয়ে যান তিনি। তাতে সফলও হয়েছেন ডাচ অধিনায়ক। রোয়েলফ ফন ডান মারউইকে নিয়ে অষ্টম উইকেটে ইনিংসের সবচেয়ে বড় ৬৪ রানের জুটি গড়েন তিনি। সেটিও আবার মাত্র ৩৭ বলে। ২৯ রানে মারউই ফিরলে আরেকটি অসাধারণ জুটি গড়েন এডওয়ার্ডস।

নবম উইকেটে আরিয়ান দত্তের সঙ্গে ৪১ রানের জুটি গড়েন এডওয়ার্ডস। ৯ বলে ৩ ছক্কায় ২৩ রানের ঝোড়ো ইনিংস অপরাজিত থাকেন আরিয়ান। অন্যদিকে ক্যারিয়ারের ১৪ তম ওয়ানডে ফিফটি তুলে নেন ডাচ অধিনায়ক। শেষ পর্যন্ত ৬৯ বলে ৭৮ রানে অপরাজিত থাকেন তিনি। ২টি করে উইকেট নিয়েছেন মার্কো ইয়ানসেন, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি।

আপনার মন্তব্য

আলোচিত