স্পোর্টস ডেস্ক

১৯ অক্টোবর, ২০২৩ ১৪:৫৪

বিশ্বকাপে বাংলাদেশকে তলানিতে দেখছেন দিনেশ কার্তিক

২৭ জুন বিশ্বকাপের সূচি ঘোষণার মধ্য দিয়েই তো বেজে গেছে বিশ্বকাপের দামামা। সেমিফাইনালে কোন চারটি দল হবে, ফাইনালিস্ট কারা, কাদের হাতে উঠবে বিশ্বকাপ—এ নিয়ে চলছে ক্রিকেট বিশ্লেষকদের নানা রকম ভবিষ্যদ্বাণী। বিশ্বকাপ শুরু হওয়ার পরও তা (ভবিষ্যদ্বাণী) চলছে। তবে দিনেশ কার্তিকের ভবিষ্যদ্বাণী একটু আলাদা।

৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপ। কাল (১৮ অক্টোবর) পর্যন্ত ১২ দিনে টুর্নামেন্টের ম্যাচ হয়েছে ১৬টি, যার মধ্যে গতকাল চেন্নাইয়ের চিদম্বরম স্টেডিয়ামে খেলেছে নিউজিল্যান্ড-আফগানিস্তান। সেখানে আফগানদের ১৪৯ রানে উড়িয়ে দিয়ে নিউজিল্যান্ড পয়েন্ট টেবিলের শীর্ষস্থান এখনো ধরে রেখেছে। চার ম্যাচের চারটিতেই জিতেছে নিউজিল্যান্ড। আর ১.২৫০ নেট রানরেট নিয়ে ৯ নম্বরে রয়েছে আফগানরা। এই আফগানিস্তানই দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারিয়ে ‘অঘটন’ ঘটিয়েছিল।

অন্যদিকে বাংলাদেশের শুরুটা দুর্দান্ত হলেও হোঁচট খেয়েছে তারা। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুটি ম্যাচে বাজেভাবে হেরেছে সাকিব আল হাসানের দল। ৫ ও ৬ নম্বরে থাকা ইংল্যান্ড ও বাংলাদেশের নেট রানরেট ০.০৮৪ ও ০.৬৯৯; যেখানে পুনেতে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। নিউজিল্যান্ডের মতো ভারতও বিশ্বকাপে একটা ম্যাচও হারেনি। পয়েন্ট তালিকায় বর্তমানে ৬ নম্বরে থাকলেও বাংলাদেশ ৭ থেকে ১০ নম্বরে থাকবে বলে মনে করেন দিনেশ কার্তিক।

গতকাল ক্রিকবাজে এক প্রশ্নোত্তর পর্বে পয়েন্ট তালিকার তলানিতে কোন চার দল থাকবে, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করেন তিনি। কার্তিক বলেন, ‘আমি মনে করি, তারা হবে বাংলাদেশ, নেদারল্যান্ডস, আফগানিস্তান ও শ্রীলঙ্কা (শেষের চার দল)। শ্রীলঙ্কা ভালো ক্রিকেট খেলছে না। তাদের অধিনায়কের টুর্নামেন্ট শেষ হয়েছে। তাদের (শ্রীলঙ্কা) এই মুহূর্তে টালমাটাল অবস্থা। দেখা যাক কী হয়। তবে আমার মনে হচ্ছে এমনটাই হবে।’

এই মুহূর্তে পয়েন্ট তালিকার তলানিতে রয়েছে শ্রীলঙ্কা। তিন ম্যাচের কোনোটিই জিততে না পারা লঙ্কানরা রয়েছে পয়েন্ট তালিকার ১০ নম্বরে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অঘটন ঘটানো নেদারল্যান্ডস রয়েছে ৮ নম্বরে। আর ৭ নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। এখনো পর্যন্ত যে পয়েন্ট তালিকা, তাতে কার্তিকের ভবিষ্যদ্বাণী অনুযায়ী তিনটা দল রয়েছে। অস্ট্রেলিয়াকে নিচের দিকের চার দলের মধ্যে ধরেননি তিনি। আগামীকাল বেঙ্গালুরুতে মুখোমুখি হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া।

আপনার মন্তব্য

আলোচিত