স্পোর্টস ডেস্ক

২৫ অক্টোবর, ২০২৩ ১৪:৩৭

বাংলাদেশ মাহমুদউল্লাহকে অপচয় করছে: মিসবাহ

মাহমুদউল্লাহর বিশ্বকাপ দলে থাকা না-থাকা নিয়ে কত নাটকই হলো! বিশ্বকাপ দল ঘোষণার আগমুহূর্ত পর্যন্ত তাকে ঘিরে ছিল অনিশ্চয়তা। অথচ সেই মাহমুদউল্লাহই এই বিশ্বকাপে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। এখন পর্যন্ত তিন ইনিংস খেলে তার রানসংখ্যা ৪১*, ৪৬, ১১১। কিন্তু প্রশ্ন হলো, মাহমুদউল্লাহ ব্যাট করছেন কোন পজিশনে?

এখন পর্যন্ত ৩ ইনিংস খেলা এই অভিজ্ঞ ক্রিকেটার বিশ্বকাপে ব্যাট করছেন ছয়, সাত ও আট নম্বর পজিশনে। প্রথম ম্যাচে ব্যাট করেছেন আটে, পরের ম্যাচে সাতে এবং গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয়ে নেমে খেলেছেন ১১১ রানের ইনিংস।

পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক মনে করেন, ছয়, সাত ও আট নম্বর পজিশনে ব্যাট করার কারণে মাহমুদউল্লাহর সামর্থ্যের পুরোটা ব্যবহার করতে পারছে না বাংলাদেশ দল।

মাহমুদউল্লাহর ওয়ানডে ক্যারিয়ারে শতক চারটি, সব কটিই আইসিসির টুর্নামেন্টে। একটি ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে। গতকালের শতকসহ বাকি তিনটি বিশ্বকাপে। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে শতক করেছিলেন মাহমুদউল্লাহ।

বিশ্বকাপে মাহমুদউল্লাহর এমন দুর্দান্ত ফর্মের কথা মনে করিয়ে দিয়ে ‘এ স্পোর্টস’–এর প্যাভিলিয়ন অনুষ্ঠানে মিসবাহ বলছেন, ‘অসাধারণ খেলেছে। ২০১৫ বিশ্বকাপেও মাহমুদউল্লাহ দুটি সেঞ্চুরি করেছিল। ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি পেয়েছিল। আজ (গতকাল) পেসের বিপক্ষে মাহমুদউল্লাহকে বেশ গোছানো মনে হয়েছে। এটি বিশ্বকাপে তাঁর তৃতীয় সেঞ্চুরি। সব কটিই ভালো প্রতিপক্ষের বিপক্ষে করেছে। আগেও বলেছি বাংলাদেশ মাহমুদউল্লাহকে অপচয় করছে।’

বিশ্বকাপে মাহমুদউল্লাহ ফিনিশার হিসেবে ব্যবহার করতে চেয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে টপ অর্ডার ও মিডল অর্ডারে ধসের কারণে সেটি সম্ভব হচ্ছে না। উল্টো মাহমুদউল্লাহকে খেলতে হচ্ছে সম্মানজনক স্কোর তুলতে।

মিসবাহ বলছেন, দুর্দান্ত ফর্মের কারণে কৌশল বদলে মাহমুদউল্লাহকে ব্যাটিং অর্ডারে ওপরে নিয়ে আসা উচিত, ‘সাত নম্বরে নামার আগে ম্যাচ প্রায় শেষ হয়ে যায়। এমন দারুণ ফর্মে থাকলে আমার মতে তাকে আরও ওপরে ব্যবহার করা উচিত। বুঝতে পেরেছি আপনি তাকে ফিনিশারের ভূমিকা দিয়েছেন। কিন্তু দলের প্রয়োজন হলে কেন সেটা আপনি পরিবর্তন করবেন না? যেভাবে আজকে শট খেলছে, পিকআপ শট, এক্সট্রা কাভারের ওপর ছক্কা, মাহমুদউল্লাহ পরিপূর্ণ একজন ব্যাটসম্যান, আর অভিজ্ঞও।’

পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের ইঙ্গিতও এইদিকেই, ‘এমন ফিনিশার রেখে কী হবে, যখন আপনার ৪০ রানেই ৪ উইকেট থাকে না? তখন তো ফিনিশার কিছু করতে পারবে না।’

আপনার মন্তব্য

আলোচিত