স্পোর্টস ডেস্ক

২১ নভেম্বর, ২০২৩ ১৪:৪৫

অন্য রকম এক রেকর্ড গড়ল ভারত বিশ্বকাপ

২০২৩ বিশ্বকাপে ক্রিকেটীয় রেকর্ড হয়েছে অনেক। সেসবের পাশাপাশি অন্যরকম আরেকটি রেকর্ডের সাক্ষী হলো বিশ্ব ক্রিকেট। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি মানুষ মাঠে বসে খেলা দেখেছে ভারত আসরে। শুধু বিশ্বকাপ নয়, আইসিসি আয়োজিত টুর্নামেন্টে সবচেয়ে বেশি মানুষ মাঠে বসে খেলা দেখেছে এবারই।

আইসিসি জানিয়েছে, ভারত বিশ্বকাপে গ্যালারিতে বসে খেলা দেখেছে ১২ লাখ ৫০ হাজার ৩০৭ জন দর্শক। যেকোনো আইসিসি ইভেন্টে যেটা সর্বোচ্চ। ছাড়িয়ে গেছে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া সেই বিশ্বকাপ মাঠে বসে দেখেছিল ১০ লাখ ১৬ হাজার ৪২০ জন দর্শক। ইংল্যান্ডে হওয়া ২০১৯ বিশ্বকাপ গ্যালারিতে দর্শক ছিল ৭ লাখ ৫২ হাজার, যেটা তৃতীয় সর্বোচ্চ।

এবারের বিশ্বকাপে দর্শক নিয়ে শুরু থেকেই আলোচনা ছিল। বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচে আহমেদাবাদের গ্যালারি ভর্তি না থাকায় অনেক কথা হয়েছে। যদিও ভারতের দাবি ছিল, সেদিনও মাঠে ছিল ৪০ হাজারের মতো দর্শক।

পুরো বিশ্বকাপেই অবশ্য ভারতের খেলা ছাড়া খুব কম ম্যাচেই গ্যালারিভর্তি দর্শক দেখা গেছে। আহমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচে মাঠে সেদিন উপস্থিত ছিল প্রায় ১ লাখ ৩০ হাজার দর্শক। আর ফাইনালে ভারত–অস্ট্রেলিয়া ম্যাচে নাকি দর্শক ছিল ৯০ হাজারের কিছু বেশি। এমন উপস্থিতির কারণেই ধারণা করা হচ্ছিল, দর্শক উপস্থিতিতে এবার রেকর্ড গড়তে যাচ্ছে ভারত বিশ্বকাপ। আর সেটাই হয়েছে।

ভারত বিশ্বকাপ ছক্কা দেখেছে ৬৪৪টি, যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। পেছনে পড়েছে ২০১৫ বিশ্বকাপের ৪৬৩ ছক্কার রেকর্ড। সবচেয়ে বেশি শতকের রেকর্ডও হয়েছে এই বিশ্বকাপে-৪০টি। আগের সর্বোচ্চ ছিল ২০১৫ বিশ্বকাপে ৩৮টি। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম টাইমড আউটও দেখা গেছে এই ভারত বিশ্বকাপে, এভাবে আউট হয়েছিলেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস, বাংলাদেশের বিপক্ষে।

আপনার মন্তব্য

আলোচিত